Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন, বিচার দাবী

প্রকাশিত: ৭ আগষ্ট ২০১৮, ০২:১৯

লাইভ প্রতিবেদক: রাজধানীতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় পেশাগত দায়িত্ব পালনকালে রাজধানীর জিগাতলা ও সায়েন্স ল্যাব মোড়ে, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায় গত শনি ও রোববার সাংবাদিকদের ওপর হামলা ও ক্যামেরা, গাড়ি ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন করেছেন সাংবাদিকরা।

হামলাকারীরা এসময় সাংবাদিকদের ক্যামেরা ও গাড়ি ভাঙচুর করে। সোমবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারের সার্ক ফোয়ারায় অনুষ্ঠিত এই মানববন্ধনে প্রায় ২শতাধিক সাংবাদিক ও সংবাদকর্মী এতে অংশ নেন।

মুন্নি সাহাসহ সাংবাদিকবৃন্দ

 

তাঁরা পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে হামলাকারীদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান।

ওই মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের কোষাধ্যক্ষ দীপ আজাদ বলেন, গত কয়েকদিনের আন্দোলনে পেশাগত দায়িত্ব পালনের সময় ১২ জন সাংবাদিককে পিটিয়ে ও কুপিয়ে আহত করা হয়েছে। আমরা এসব ঘটনায় দায়ীদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

সাংবাদিক নির্যাতনের বিচারের দাবিতে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদ  সমাবেশ

 

দীপ আজাদ বলেন, আন্দোলনে গুজব ছড়িয়ে সহিংসতার দিকে ঠেলে দেওয়া ৩০ জনের নাম, পরিচয় ও ছবি প্রকাশ করা হয়েছে। ঠিক তেমনিভাবে যারা সাংবাদিকদের ওপর হামলা করেছে তাদের নাম, পরিচয় ও ছবি প্রকাশ করে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

নাগরিক টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক দীপ আজাদ বলেন, হামলাকারীদের ছবি এরই মাঝে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এ ছাড়া আমাদের সাংবাদিকদের ক্যামেরা ও ভিডিও ফুটেজে আছে। তাই এদের চিহ্নিত করতে বেশি কষ্ট হবে না। আমরা চাই এসব হামলাকারীকে দ্রুত আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হোক।

তিনি বলেন, আমরা আমাদের পেশাগত দায়িত্ব পালন করি। বস্তুনিষ্ঠ সংবাদ জনগণের কাছে তুলে ধরি। আমরা সরকার বা আন্দোলনকারী কারোই প্রতিপক্ষ নই। কিন্তু বারবারই আমাদের ওপর নগ্ন হামলা হচ্ছে। সরকারকে অবশ্যই এসব হামলাকারীদের বিচারের আওতায় আনতে হবে।

ল’ রিপোর্টার্স ফোরামের নেতৃবৃন্দ

 

মানববন্ধনে একাত্তর টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক শাকিল বলেন, বিশ্বের কোথাও যুদ্ধের ময়দানেও সাংবাদিকদের ওপর হামলা হয় না। কিন্তু ব্যতিক্রম বাংলাদেশ। এখানে যেকোনো পরিস্থিতিতে হামলার শিকার হয় সাংবাদিকরা।

কিন্তু বারবারই এসব হামলাকারীরা পার পেয়ে যায়। আমরা সরকারের কাছে দাবি জানাই, অতি দ্রুত সাংবাদিক নির্যাতন প্রতিরোধ আইন করা হোক। যাতে আর কেউ সাংবাদিকদের ওপর হামলার সাহস না করে।

আর কখনো কেউ সাংবাদিকেদের ওপর হামলা করলে পুলিশ যেন নিজে বাদী হয়ে এর বিরুদ্ধে মামলা করতে পারে সেই বিধান রাখতে হবে।

সাংবাদিকদের একাংশ

 

তাছাড়া সাংবাদিক নির্যাতনের বিচারের দাবিতে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ করেছে ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতা কর্মীরা (একাংশের)।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের ওপর হামালার ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে আইন, বিচার, মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম।
আজ সোমবার সুপ্রিম কোর্টের ফটকের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা অবিলম্বে দায়ী ব্যক্তিদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়। নেতারা বলেন, ‘সাংবাদিকরা কারো প্রতিপক্ষ নয়। তার পরও বারবার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কেন হামলার শিকার হতে হচ্ছে, এটা অত্যন্ত দুঃখজনক।’ এ সময় তাঁরা হামলাকারীদের আইনের আওতায় আনতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

সংগঠনের সভাপতি সাঈদ আহমেদ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসান জাবেদের সঞ্চালনায় এতে বক্তব্য দেন সাবেক সভাপতি এম বদি-উজ-জামান, আশুতোষ সরকার, সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম পান্নু ও বর্তমান যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান, সাবেক যুগ্ম সম্পাদক কবির হোসেন ও মো. ইয়াসিন। 

 

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ