পুলিশ এসব কি করছে: ভাষাসৈনিকের বদলে বীরশ্রেষ্ঠদের ছবি!


Published: 2020-02-22 02:16:23 BdST, Updated: 2020-03-31 08:44:54 BdST

লাইভ প্রতিবেদকঃ যার যার তাকেই করা উচিৎ। অতি উৎসাহী কোন ক্ষেত্রেই ভাল নয়। এসবকে অনেকেই বাড়াবাড়ি বলছেন। কখন কোথায় কোন ছবি যাবে এটা পুলিশের কাজ নয়। তাদের কাজ জনগনের জান-মালের নিরাপত্তা দেয়া। কিন্তু কিন্তু বাংলাদেশ হরহামেশাই ঘটছে এর ব্যত্যয়। এর ফলে জনমনে পুলিশের ভাবমুর্তি নিয়ে নানান প্রশ্ন উঠছে। সকলেরই জানা একুশে ফেব্রুয়ারিতে ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, রফিক, শফিক, বরকতসহ অসংখ্য ভাষাসৈনিক। তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই শহীদ দিবস।

তবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাদের ছবি না দিয়ে মহান একাত্তরের শহীদ সাত বীরশ্রেষ্ঠর ছবি ব্যবহার করা হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকেই ছবিটি ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ত্রুটিপূর্ণ এই ব্যানারটি রাজধানীর রমনায় টানানো ছিল। তবে পরে এটি খুলে ফেলা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, ‘আমরা (ডিএমপি) ব্যানার টানাই নাই। কারা টানিয়েছে তা আমরা দেখছি।’ তবে অনেকেই বলেছেন এধরনের বক্তব্য কোন ভাবেই মেনে নেয়া যায় না।

সংশ্লিস্টরা জানান, এত বড় ভুল দিয়ে একটি দায়িত্বশীল বাহিনীর ব্যানার কীভাবে তৈরি হলো জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘ব্যানার তৈরির দায়িত্ব ও এটি চূড়ান্ত অনুমোদন দেন ডিএমপির লজিস্টিক বিভাগের যুগ্ম-কমিশনার ইমাম।

ইতোমধ্যে এই বিষয়টি নিয়ে ডিএমপি ও পুলিশ সদর দফতরে তোলপাড় সৃষ্টি হয়েছে। কীভাবে এত বড় ভুল দিয়ে ব্যনার তৈরি হলো তা নিয়ে কাজ করছে ডিএমপি।’

ব্যানারটির ওপরে লেখা ছিল, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০।’ মাঝে স্বাধীনতা যুদ্ধে শহীদ ৭ বীরশ্রেষ্ঠর ছবি। আর ছবির নিচে লেখা, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা।’ তার নিচে ব্লক অক্ষরে লেখা, ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ’।

ব্যানারের ওপরের ডান কোণে মুজিববর্ষের লোগো এবং বাম পাশের ওপরে ও নিচে ডিএমপির দুটি লোগো ছিল।

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।