Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বরিশাল সমাবেশস্থলে বিএনপি নেতাকর্মীদের ঢল, উত্তপ্ত নগরী

প্রকাশিত: ৫ নভেম্বার ২০২২, ০২:৫৪

বরিশাল সমাবেশস্থলে বিএনপি নেতাকর্মীদের ঢল

বরিশাল লাইভ: বরিশালে সব ধরনের গণপরিবহন বন্ধ। তারপরেও বিকল্প পদ্ধতিতে বিভাগীয় এই গণসমাবেশে দলে দলে যোগ দিচ্ছেন বিএনপি নেতাকর্মীরা। সমাবেশকে কেন্দ্র করে নগরীতে গতকাল বৃহস্পতিবার থেকেই আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি মিছিল-শোডাউন-সমাবেশ করছে। ফলে উত্তপ্ত হয়ে পরছে নগরী।

সমাবেশের একদিন আগ থেকেই সড়ক ও নৌ-পথে যোগাযোগ বন্ধ রয়েছে। শুক্রবার সকাল থেকে সারাদেশের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বরিশাল। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। তবে ধর্মঘটের মধ্যেও বিএনপি নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গা থেকে ট্রলার, মোটরসাইকেল, মাইক্রাবাস, ছোট ট্রাক, মালবাহী জাহাজে করে সমাবেশস্থলে আসতে শুরু করেছেন। অনেকেই আবার চার থেকে পাঁচ দিন আগেই বন্ধু, আত্মীয়, মেস ও হোটেলে উঠেছেন। যারা কম দূরত্বের তারা ভ্যান, রিকশা ও সাইকেল চালিয়ে গন্তব্যে যাচ্ছেন। যারা ইতোমধ্যে চলে এসেছেন, তাদের অনেকেই বৃহস্পতিবার রাত থেকেই সমাবেশস্থলে রয়েছেন। কেউ সঙ্গে খাবার, বিছানাপত্র ও পানি নিয়ে এসেছেন। বাকিদের জন্য সমাবেশ মঞ্চের পাশেই রান্নার ব্যবস্থা করা হয়েছে।

বিএনপি নেতারা অভিযোগ করে বলছে, সমাবেশকে কেন্দ্র করে ধর্মঘট দিয়ে সারাদেশ থেকে বরিশালকে বিচ্ছিন্ন করা হয়েছে। তারপরেও বিভিন্ন উপায়ে নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে শুরু করেছেন। সমাবেশকে ব্যর্থ করতে সরকারের কোনো ষড়যন্ত্রই কাজে আসবে না।

এ দিকে সমাবেশ সফল করতে বৃহস্পতিবার থেকেই বিএনপি মিছিল-মিটিং করছে। অন্যদিকে সমাবেশের বিপক্ষে মোটরসাইকেল, শোডাউন ও মিছিল করছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। এসব মিছিলে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সন্ত্রাস নৈরাজ্যের স্লোগান দিচ্ছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। বিএনপির মিছিল-সমাবেশেও আওয়ামী লীগের বিরুদ্ধে তোলা হচ্ছে গণতন্ত্র ধ্বংসের অভিযোগ। সব মিলিয়ে তীব্র উত্তেজনা বিরাজ করছে বরিশালে।
তবে পুলিশ বলছে, কোনো অবস্থাতেই নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ হতে দেওয়া হবে না।

বিভাগীয় গণসমাবেশ বাস্তবায়ন কমিটির উপদেষ্টা বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান গণমাধ্যমকে বলেন, বরিশালে নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি করেছে আওয়ামী লীগ। সম্প্রতি বিএনপির সমাবেশে জনস্রোত দেখে বরিশালের গণসমাবেশ ঠেকাতে আওয়ামী লীগ মরিয়া হয়ে উঠেছে।

তিনি বলেন, বরিশালে যেন অঘোষিত কারফিউ চলছে। সব ধরনের গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। তার ওপর মোটরসাইকেল মহড়া, মিছিল-সমাবেশ এবং পায়ে পা বাধিয়ে ঝগড়া করার চেষ্টা। কোনো কিছুই সমাবেশকে বাধাগ্রস্ত করতে পারবে না।

এ বিষয়ে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য অ্যাড. তালুকদার মো. ইউনুস বলেন, ধর্মঘট তো আমরা ডাকিনি। এসব তো পেশাজীবী সংগঠনগুলোর ব্যাপার।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আমাদের যা করা দরকার তাই করছি বলে দাবি করছেন বরিশালের পুলিশ কমিশনার সাইফুল ইসলাম।

প্রসঙ্গত, খালেদা জিয়ার মুক্তি, তত্ত্বাবধায়ক সরকার, সংসদকে বিলুপ্ত, সরকারকে পদত্যাগসহ বিভিন্ন দাবিতে বিভাগীয় সমাবেশ করছে বিএনপি। ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা ও রংপুর বিভাগে গণসমাবেশ করা হয়েছে।

ঢাকা, ০৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ