Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সকল নদ-নদীর পানি বাড়ছে, সিলেটে বন্যার আশঙ্কা

প্রকাশিত: ১৫ মে ২০২২, ০৫:৪৪

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: দেশের সকল নদ-নদীর পানি দিন দিন বাড়ছে। সাধারণ মানুষ আশঙ্কা করছেন বন্যার। তারা বলছেন বৃষ্টির কারণে দেশের সব নদ-নদীর একই অবস্থা। এর মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে দ্রুত পানি বাড়ায় সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শনিবার (১৪ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকেও এ ধরনের বিভিন্ন তথ্য জানানো হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, সিলেটে সুরমা নদীর একটি পয়েন্টে (কানাইঘাট স্টেশনে) পানি বিপৎসীমা অতিক্রম করায় ইতিমধ্যে সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রোববার সুনামগঞ্জের কয়েকটি স্থানেও পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং সেখানেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

সংশ্লিস্টরা আরও জানিয়েছে, মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোতে পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ফলে সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই, মনু ও খোয়াই নদীর পানি কিছু পয়েন্টে দ্রুত বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলার কয়েকটি স্থানে পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

এছাড়া, উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা, ধরলা, দুধকুমার ও তিস্তা নদীর পানি বৃদ্ধির ধারা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে গত ৩ দিনে বৃষ্টিপাত হয়েছে মোট ৩২৬ দশমিক ৮ মিলিমিটার। এর মধ্যে গত ১০ মে সকাল ৬টা থেকে ১১ মে সকাল ৬টা পর্যন্ত ১১৯ মিলিমিটার, ১১ মে সকাল ৬টা থেকে ১২ মে সকাল ৬টা পর্যন্ত ৭৮ দশমিক ৮ মিলিমিটার, ১২ মে সকাল ৬টা থেকে ১৩ মে সকাল ৬টা পর্যন্ত ৬১ মিলিমিটার এবং ১৩ মে সকাল ৬টা থেকে ১৩মে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী ১৮ তারিখ পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও ধারণা করছেন সংশ্লিস্টরা।

ঢাকা, ১৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ