Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

২২শ শিক্ষার্থী সুযোগ পাবে সাত কলেজের ৪র্থ মেধাতালিকায়

প্রকাশিত: ১৩ ডিসেম্বার ২০২২, ০৭:০৩

সরকারি সাত কলেজ

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে আসন খালি থাকা সাপেক্ষে স্নাতক ১ম বর্ষের চতুর্থ মেধা তালিকা আগামী ১৫ ডিসেম্বর প্রকাশ করা হবে। এতে সুযোগ পাবেন ২১ থেকে ২২শ শিক্ষার্থী।

সোমবার (১২ ডিসেম্বর) ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত অক্টোবরে সাত কলেজের তৃতীয় মেধাতালিকা প্রকাশের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা ও মেধাতালিকা প্রকাশের কার্যক্রম শেষ করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে খালি আসনে মেধাতালিকা অনুযায়ী আরও কিছু শিক্ষার্থী ভর্তির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর আলোকেই চতুর্থ মেধাতালিকা প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ১৫ অথবা ১৬ ডিসেম্বর এই তালিকা প্রকাশ করা হবে। এরপর ১৭-২২ ডিসেম্বরের মধ্যে এই মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে ২১-২২শত শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এরমধ্যে বিজ্ঞানের ফাঁকা আসন রয়েছে প্রায় ১ হাজার ৫০০টি, মানবিকের প্রায় ৪৫০টি এবং ব্যবসায় শিক্ষায় ফাঁকা আসন আছে প্রায় ৩৫০টির মতো।

এর আগে চলতি বছরের গত ১২ আগস্ট বিজ্ঞান অনুষদ, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ২৬ আগস্ট বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসব পরীক্ষায় উত্তীর্ণ ও মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীরাই পরবর্তীতে কলেজ ও বিষয় পছন্দ ফরম পূরণের সুযোগ পেয়েছেন।

যেখানে মোট আসন ছিল ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ