Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

শিক্ষক-কর্মচারী সংকটে উলিপুর সরকারি কলেজ, বিপাকে শিক্ষার্থীরা

প্রকাশিত: ২১ নভেম্বার ২০২২, ০৭:০৩

উলিপুর সরকারি কলেজ: ফাইল ছবি

কুড়িগ্রাম লাইভ: শিক্ষক সংকট দেখা দিয়েছে কুড়িগ্রামের উলিপুরের ঐতিহ্যবাহী পুরাতন উচ্চ শিক্ষার বিদ্যাপীঠ উলিপুর সরকারি কলেজে। এতে লোকসান গুনতে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। অনেকেই কলেজে এসে ক্লাস না হওয়ায় অলস সময় পার করছেন। আবার কেউ কেউ ঠিক মতো ক্লাস না হওয়ায় কলেজে আসাই বন্ধ করে দিয়েছেন।

এদিকে চলমান এই সংকট মোকাবেলায় বিশেষ ব্যবস্থায় কিছু অথিতি শিক্ষক দিয়ে পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছেন কলেজ কর্তৃপক্ষ। জানা গেছে, কলেজটিতে বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিভাগে ৩৮০ জন, মানবিক বিভাগে ৩৫০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫০ জন, ডিগ্রি (পাস কোর্স) পর্যায়ে ১৮০ জন শিক্ষার্থী রয়েছেন। ১ হাজারের অধিক শিক্ষার্থীর জন্য বিষয় ভিত্তিক শিক্ষকের সৃষ্টপদ রয়েছে ২৭টি। অথচ তার বিপরীতে শিক্ষক রয়েছেন ১২ জন। যার ১৫টি পদই রয়েছে শূন্য।

এছাড়াও কলেজটির বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান ও জীব বিজ্ঞান বিষয়ের প্রদর্শকের ৩টি পদই শূন্য। বর্তমানে বিজ্ঞান বিভাগে ৮টি পদে কর্মরত শিক্ষক রয়েছেন ৪ জন। মানবিক বিভাগেও ৮টি পদের বিপরীতে শিক্ষক রয়েছেন ৪ জন। বিজ্ঞান বিভাগ এবং মানবিক বিভাগে শিক্ষক নেই ৮জন।

কলেজের দুই বিভাগে স্বল্প সংখ্যক শিক্ষক থাকলেও ব্যবসায় শিক্ষা বিভাগে নেই কোনো শিক্ষক। কলেজটিতে বাংলা বিষয়ে ৩টি পদ থাকলেও সেই ৩পদও রয়েছে শূন্য। অন্যদিকে শিক্ষকের পাশাপাশি অফিস সহায়ক থেকে শুরু করে ৩য় ও ৪র্থ শ্রেণির সৃষ্টপদ রয়েছে ১৯টি। সেখানে কর্মরত রয়েছেন মাত্র ৬ জন। শূন্যপদ রয়েছে এখনো ১৩টি।

এ ব্যাপারে অধ্যক্ষ প্রফেসর মো. শরিফুর রহমান খোকন বলেন, বিশেষ ব্যবস্থায় কিছু অতিথি শিক্ষক দিয়ে পাঠদান অব্যাহত রাখা হয়েছে। আমরা শিক্ষক নিয়োগের বিষয়ে ভাবছি। আশা করছি খুবদ্রুতই এ সমস্যার সমাধান হবে।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ