Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাত কলেজের অনার্স ১ম বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রকাশিত: ৭ নভেম্বার ২০২২, ০৬:৪৩

সাত কলেজ

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০ সালের অনার্স প্রথম বর্ষ (পুরোনো সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইন আবেদন শুরু হবে আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) এবং শেষ হবে সোমবার (২১ নভেম্বর)।

রবিবার (৬ নভেম্বর) দুপুরে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যারা এই পরীক্ষায় অংশ নিতে পারবেন: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই পরীক্ষায় ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন এবং ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার অনলাইনে আবেদন ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের মানতে হবে যেসব শর্ত:

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য: ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৭ সালের ১ম বর্ষ সম্মান, ২০১৮ সনের ১ম বর্ষ সম্মান ও ২০১৯ সনের ১ম বর্ষ বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা অকৃতকার্য হয়েছে তারা ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য: ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী সম্মান ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড ও ‘অনুপস্থিত’ রয়েছে তারা ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় শুধুমাত্র ‘এফ’ গ্রেড প্রাপ্ত ও ‘অনুপস্থিত’ কোর্স বা কোর্সসমূহের গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য: বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষায় ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। এক্ষেত্রে যেসব শিক্ষার্থী ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ' গ্রেড ও ‘অনুপস্থিত আছে কেবল সেসব পরীক্ষার্থীরাই অংশ নিতে পারবেন। তবে এসব পরীক্ষার্থীরা পাঁচ হাজার টাকা জরিমানা সাপেক্ষে ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে হবে।

অনলাইন ফরম পূরণ করতে (7college.du.ac.bd) এই লিঙ্কে ক্লিক করুন। উল্লেখ্য, কেবলমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর পাওয়া শিক্ষার্থীরাই এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন।

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ