Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ওরা স্বপ্নবাজ, ওরা মেধাবী

বুয়েটে ভর্তির সুযোগ তাক লাগালেন একই কলেজের ১৬ শিক্ষার্থী

প্রকাশিত: ৩ জুলাই ২০২২, ০৫:২৭

বুয়েটে ভর্তির সুযোগ তাক লাগালেন একই কলেজের ১৬ শিক্ষার্থী

শান্তনা রহমান, ভ্রাম্যমান প্রতিনিধি: ওরা স্বপ্নবাজ। ওরা মেধাবী। ওদের চিন্তা চেতনায় বড় হওয়ার স্বপ্ন দীর্ঘ দিনের। তারা বড় হয়ে দেশের জন্যে দশের জন্যে কিছু করতে চায়। মা-মাটি ও মানুষের সেবায় নিজেকে আগলে রাখতে পছন্দ করেন। তারা চমক দেখিয়েছেন। তাক লাগিয়েছেন।বলছিলাম সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের ১৬ শিক্ষার্থীর কথা। তারা তাদের মেধার স্বাক্ষর রেখেছেন। চান্স পেয়েছেন দেশের শ্রেষ্ঠ বিদ্যাপিট বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) । এর আগে কখনও এমনটি হয়নি। একসাথে এতো সংখ্যক শিক্ষার্থী বুয়েটে চান্স পাওয়ার নজির নেই। সৈয়দপুর সরকারী বিজ্ঞান কলেজ (সাবেক সরকারী কারিগরি মহাবিদ্যালয়) সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য রোল মডেল। কারণ এটির ধারাবাহিক ঈর্ষনীয় ফলাফল রীতিমত গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

এবার নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা শহরের একটি সরকারি কলেজ থেকে ১৬ জন শিক্ষার্থী একই সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তির সুযোগ পেয়ে চমক দেখিয়েছে। আর এ শিক্ষা প্রতিষ্ঠানটি হচ্ছে নীলফামারীর সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ। এর আগে ওই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩৯ জন শিক্ষার্থী একই সঙ্গে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন।

সংশ্লিস্টরা জানায়, গত ৩০ জুন (বৃহস্পতিবার) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২২ইং শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে দেখা যায়, সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ কলেজটি থেকে মেধা তালিকায় পঞ্চম স্থানসহ ১৬ শিক্ষার্থী বুয়েটে ভর্তি সুযোগ পেয়েছেন। এদের মধ্যে ছেলে ১৫ জন এবং মেয়ে ১ জন রয়েছেন।

এদিকে বুয়েটে ভর্তির সুযোগ পাওয়া নীলফামারীর সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের ইমন ইসলাম জানান, তার স্বপ্ন ছিল বুয়েটে পড়ার। কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ে তার সে স্বপ্ন পূরণ হয়েছে। তিনি কলেজের হোস্টেলে থেকে লেখাপড়া করেছেন। তার বাড়ি রংপুর সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের কিসামত হরকলি গ্রামে। তার বাবা আলমগীর হোসেন পেশায় একজন ব্যবসায়ী।

তিনি ২০১৯ সালে পাগলাপীর আদদীন একাডেমি থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজে ভর্তি হয়েছেন। বুয়েটে ভর্তির জন্য তিনি ঢাকায় থেকে ভর্তি কোচিং করেছেন।

এ ব্যাপারে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ গোলাম আহমেদ ফারুক বলেন, ‘এটি (সরকারি বিজ্ঞান কলেজ) সৈয়দপুর তথা এ অঞ্চলের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান। আমরা দায়িত্বশীলতার সঙ্গে পড়াশুনা করাই। সকলকে নজরদারিতে রাখি যাতে করে পড়া শুনায় ভাল করতে পারে।

শিক্ষামন্ত্রীর সাথে শিক্ষক-শিক্ষার্থীদের মত বিনিময়

আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে সুশৃঙ্খল পরিবেশ, পাঠদানে শিক্ষকদের আন্তরিকতা এবং কঠোর তদারকি। ফলে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রতি বছর আশানুরূপ ফলাফল করছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা মেধার স্বাক্ষর রাখছেন। এ বছর প্রতিষ্ঠান থেকে ৩৯ জন মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছেন। এবার ১৬ শিক্ষার্থী বুয়েটে সুযোগ পেয়েছেন। শিক্ষার্থীদের এই অর্জনে আমরা অনেক গর্বিত।’

১৯৬৪ সালে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজটি প্রতিষ্ঠিত হয়েছে। সে সময় প্রতিষ্ঠানটির নাম ছিল সৈয়দপুর সরকারি কারিগরী স্কুল। পরে এটিকে ১৯৭৭ সালে কলেজ উন্নীত করা হয়। সে সময় সৈয়দপুর সরকারি কারিগরী বিজ্ঞান মহাবিদ্যালয় নামকরণ করা হয়। পরবর্তীতে গত ২০২০ সালে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ নতুন নাম করা হয়েছে।

কলেজ সূত্র জানায়, ১৯৬৪ সালে দেশের চারটি শিল্পাঞ্চলে টেকনিক্যাল স্কুল গড়ে ওঠে। দেশের সর্ববৃহৎ সৈয়দপুর রেলওয়ে কারখানার সুবাদে এখানেও গড়ে ওঠে টেকনিক্যাল স্কুল। উদ্দেশ্য ছিল, এখান থেকে সৈয়দপুর রেলওয়ে কারখানার জন্য দক্ষ, কারিগরি জ্ঞানসম্পন্ন শিক্ষার্থী গড়ে তোলা। পরে ১৯৭৭ সালে প্রতিষ্ঠানটি কলেজে উন্নীত হয়।

জানাগেছে চলতি বছর সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) মোট ২৬৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। উত্তীর্ণ হয়েছেন ২৬৫ জন। এদের মধ্যে জিপিএ- ৫ পেয়েছেন ২৪৯ জন। এর মধ্যে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমবিবিএস পরীক্ষায় অংশ নিয়ে ৩৯ জন শিক্ষার্থী পেয়েছে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ।

আর এ শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে গত বছর (২০২১) ৪০ জন, ২০২০ সালে ৪০ জন, ২০১৯ সালে ৩৬ জন ও ২০১৮ সালে ৩৮ শিক্ষার্থী মেডিকেলে পড়ার সুযোগ পান। এ ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ অন্যান্য শিক্ষার্থীরা বুয়েট, চুয়েট, রুয়েট ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন বলে কলেজ প্রশাসন জানিয়েছেন।


ঢাকা, ০২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ