Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

থেমেছে ধানমন্ডি আইডিয়ালের ছাত্র-শিক্ষকদের আন্দোলন

প্রকাশিত: ৫ জুন ২০২২, ১১:২২

থেমেছে ধানমন্ডি আইডিয়ালের ছাত্র-শিক্ষকদের আন্দোলন

লাইভ প্রতিবেদক: অবশেষে থেমেছে ধানমন্ডি আইডিয়ালের ছাত্র-শিক্ষকদের আন্দোলন। আইডিয়াল কলেজের উত্তাপ বেড়েছিল কয়েকগুন। তবে নানান নাটকীয়তায় অবশেষে দাবী মেনে নিয়েছে ও আন্দোলন থেমেছে । সিনিয়র শিক্ষক আমজাদ হোসেনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে বসানো হয়েছে। শিক্ষকদের দাবি বাস্তবায়ন হওয়ায় তারা আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন। শনিবার রাতে আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীরা বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল জলিল বলেন, আমাদের দাবির পরিপ্রেক্ষিতে ইংরেজি বিভাগের সিনিয়র শিক্ষক আমজাদ হোসেনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করা হয়েছে। সে কারণে আমরা অবরোধ ছেড়ে আন্দোলন স্থগিত ঘোষণা করেছি। এখন পরবর্তি পদক্ষেপ নিয়ে ভাববো আমরা।

তিনি আরও বলেন, অধ্যক্ষসহ চার শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। তদন্ত কমিটি তাদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখবে। অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে গভর্নিং কমিটি ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে। সে কারণে শিক্ষকরা আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছেন। কাল থেকে ক্লাস হবে যথারীতি।

প্রসঙ্গত এর আগে নানা অনিয়ম-দুর্নীতি ও বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কলেজের অধ্যক্ষ মো. জসিম উদ্দীন আহম্মেদসহ তিন শিক্ষককে সাময়িক বরখাস্ত করে গভর্নিং বডি। তার স্থলে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয় উপাধ্যক্ষ মুজিবুর রহমানকে।

তবে তার বিরুদ্ধেও বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগ থাকায় তাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মানতে রাজি হননি শিক্ষকরা। ফলে তার জায়গায় অন্য কাউকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার দাবিতে কর্মসূচি চালিয়ে যাচ্ছিলেন তারা। শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে অধ্যক্ষসহ তিন শিক্ষককে কলেজে অবাঞ্ছিত ও শনিবার থেকে একাডেমিক কার্যক্রম বর্জন করার ঘোষণা দেন সাধারণ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।

তাদের সেই ঘোষণা অনুযায়ী, শনিবার সকালে শিক্ষকরা একাডেমিক কার্যক্রম বর্জন করে অবস্থান কর্মসূচি শুরু করলে তাদের সঙ্গে আন্দোলনে যুক্ত হন শিক্ষার্থীরাও। সকাল থেকে দুপুর পর্যন্ত ক্যাম্পাসে শিক্ষার্থীরাও অধ্যক্ষের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন। তারা স্লোগানে মুখরিত করেন গোটা ক্যাম্পাস। অবশেষে ন্যায্য দাবী মানতে বাধ্য হলো পরিচালনা বডি।

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ