Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

একাদশে মাইগ্রেশন শুরু আগামীকাল

প্রকাশিত: ৩১ মে ২০২২, ২৩:২৩

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের (মাইগ্রেশন) আবেদন শুরু হবে আগামীকাল (১ জুন) থেকে। যা চলবে ৩০ জুন পর্যন্ত। কলেজ পরিবর্তনের (ইটিসি) আবেদন করা যাবে অনলাইনে। আর বোর্ড পরিবর্তনের (বিটিসি) আবেদন করতে হবে ম্যানুয়ালি।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে। অফিস আদেশে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা অনলাইনে কলেজ পরিবর্তন ও ম্যানুয়ালি বোর্ড পরিবর্তনের আবেদন করতে পারবেন। ১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত অনলাইনে ইটিসি ও ম্যানুয়ালি বিটিসির (বোর্ড টিসি) আবেদন করা যাবে।

আদেশে আরও বলা হয়, অনলাইনে প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদনের ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

অন্যান্য তথ্য ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ই–টিসি (eTC) অপশনে গিয়ে আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালি সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে।

এছাড়া বোর্ড পরিবর্তনে ম্যানুয়াল আবেদন করতে বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করতে হবে। ফরম পূরণ করে দুই কলেজের অধ্যক্ষের সুপারিশসহ যথাযথভাবে বোর্ডে জমা দিতে হবে। এরপর বোর্ড থেকে শিক্ষার্থীদের একটি ট্রাকিং নম্বর সংগহ করতে হবে। বোর্ড টিসি অনুমোদনের পর ট্রাকিং নম্বর অনুযায়ী প্রিন্ট দিয়ে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

ঢাকা, ৩১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ