‘মেয়র তোমার দেখা চাই, নাঈম হত্যার বিচার চাই’: নটর ডেম


Published: 2021-11-25 17:13:13 BdST, Updated: 2022-01-17 10:34:16 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের মেধাবী শিক্ষার্থী নাঈম হাসান নিহতের ঘটনায় জড়িতদের বিচার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। এঘটনায় দ্বিতীয় দিনেও বিক্ষোভ অব্যাহত রেখেছেন তারা।

জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১১টা ৩০ মিনিটের দিকে শাপলা চত্বরের সামনে অবস্থান নেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। এরপর সেখান থেকে ছাত্ররা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যালয়ের (নগর ভবন) সামনে অবস্থান নিয়েছেন। বেলা সোয়া ২টায় নগর ভবনের গেট আটকে সহপাঠী নাঈমের মৃত্যুর প্রতিবাদে তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় নগর ভবনের সামনের রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে দেখা করতে চান। কারণ এই সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় তাদের সহপাঠীর মৃত্যু হয়েছে। এ সময় শিক্ষার্থীরা স্লোগান দিচ্ছিলেন, “মেয়র তোমার দেখা চাই, নাঈম হত্যার বিচার চাই”।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, মেয়র না আসা পর্যন্ত তারা তাদের অবস্থান ছেড়ে যাবেন না, তারা নগর ভবনের ভেতরে অবস্থান করবেন।

জানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীরা বেলা ৪টায় দিকে ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষার্থী নাঈম হাসান নিহতের ঘটনার বিচার না হলে আগামী রবিবার থেকে আবারও রাজপথে নামার হুঁশিয়ারি দেন। এসময় ১০ দফা দাবি পূরণে ৪৮ ঘণ্টা আল্টিমেটাম দেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া সরকারি বিজ্ঞান কলেজ এবং হলিক্রস কলেজের শিক্ষার্থীরাও নয় দফা দাবির কথা জানিয়েছেন।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, ২০১৮ সালের নিরাপদ সড়ক আইন বাস্তবায়ন করতে হবে, সড়কে সকল প্রাণীর নিরাপত্তা দিতে হবে, নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার পাশাপাশি দ্রুততম সময়ে বিচার নিশ্চিত করতে হবে।

এছাড়াও গুলিস্তানের মতো ব্যস্ততম সড়কে পদচারী-সেতু স্থাপন করা, স্কুল-কলেজের সামনে হর্ন ও ওভারস্পিডিংয়ের জন্য শিক্ষার্থীদের কাছে জরিমানা ও প্রশাসনের কাছে হস্তান্তরের অধিকার দেওয়া, প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে একাধিক স্পিড ব্রেকার নির্মাণ, চলন্ত বাসে যাত্রী ওঠানামা করালে প্রত্যেক বাসকে আইনের আওতায় আনা, জেলা শহরের বিভিন্ন রুটে শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু ও সব ধরনের ট্রাফিক আইন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

উল্লেখ্য, বুধবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর গুলিস্তান চত্বরে ডিএসসিসি’র ময়লার গাড়ির ধাক্কায় নাঈম হাসান নামে নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় জড়িত চালককে আটক করার পাশাপাশি ঘাতক গাড়িটিকেও জব্দ করে পল্টন থানা পুলিশ।

ঢাকা, ২৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।