নিরাপদ সড়ক: ফার্মগেট এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ


Published: 2021-11-25 15:59:02 BdST, Updated: 2022-01-17 10:44:35 BdST

লাইভ প্রতিবেদক: নিরাপদ সড়ক ও নাঈম হাসান নিহতের ঘটনার জড়িতদের বিচার দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার রাজধানীর সরকারি বিজ্ঞান কলেজ, হলিক্রস কলেজসহ অন্তত ১০টি কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা ফার্মগেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ সময় আশেপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন গাড়ির ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করছেন।সরকারি বিজ্ঞান কলেজের ছাত্ররা বিজয় সরণির সামনে বিভিন্ন যানবাহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করেন। শিক্ষার্থীরা এ সময় 'নিরাপদ সড়ক চাই', 'উই ওয়ান্ট জাস্টিস' সহ নানা স্লোগান দিতে থাকেন।

সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থী ইরাত আহমেদ জানিয়েছেন, 'আমরা ২০১৮ সালে নিরাপদ সড়কের জন্য রাস্তায় নেমেছিলাম। তখন কর্তৃপক্ষ নিরাপদ সড়কের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু দুই বছরেরও বেশি সময়ে কিছুই পরিবর্তন হয়নি। গতকাল, আরেকজন শিক্ষার্থী মারা গেছেন।'

ফার্মগেট এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ

'নিরাপদ সড়কের জন্য শিক্ষার্থীরা আর কতদিন রক্ত ​​দেবে? এমন প্রশ্ন করে তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

নাম প্রকাশ না করা শর্তে হলি ক্রস কলেজের এক শিক্ষার্থী জানিয়েছেন, 'বেপরোয়া গাড়ি চালানোর কারণে প্রতিদিন সড়কে মেধাবী শিক্ষার্থীসহ অনেকে জীবন হারাচ্ছেন। কিন্তু, মনে হচ্ছে যে এ সব দুর্ঘটনায় কর্তৃপক্ষ উদ্বিগ্ন নন। আমরা এসব বন্ধ করতে আবারও রাস্তায় নেমেছি।'

বিক্ষোভে যোগ দেওয়া তেজগাঁও কলেজের শিক্ষার্থী কাওসার আহমেদ জানান, 'একের পর এক শিক্ষার্থী মারা যাওয়ার পর আমরা নিষ্ক্রিয়ভাবে বসে থাকতে পারি না। আমরা বিচার চাই বলেই এখানে এসেছি। আমরা নিরাপদ সড়ক চাই।'

সর্বোশেষ শিক্ষার্থীদের অবস্থান সম্পর্কে জানা গেছে, নিরাপদ সড়ক ও নাঈম হাসান নিহতের ঘটনার জড়িতদের বিচার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ৯ দফা দাবি তুলে ধরেছেন। বিকেল ৪টায় দিকে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত ঘোষণা করেন। শিক্ষার্থীদের ৯ দফা দাবি পূরণ না করা হলে আগামী শনিবার থেকে আবারো সড়কে অবস্থান বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন বিক্ষোব্ধ শিক্ষার্থীরা।


ঢাকা, ২৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।