Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফেল করেও নোবিপ্রবিতে ভর্তির সুযোগ

প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:২৫

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নোবিপ্রবি লাইভ: জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফেল করেও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। এ ক্ষেত্রে শুধু ওই শিক্ষার্থীর পোষ্য কোটার পাশাপাশি মাত্র ২৫% নম্বর থাকলেই চলবে।

সোমবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে নোবিপ্রবিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির পোষ্য কোটায় যে সকল শিক্ষার্থী জিএসটি ভর্তি পরীক্ষায় ২৫% নম্বর পেয়েছেন সে সকল শিক্ষার্থীকে ভর্তির লক্ষ্যে আগামী ১ ফেব্রুয়ারি সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে। ভর্তি কমিটির সভার সিদ্ধান্তক্রমে ২৫ বা তার অধিক নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন বিজ্ঞপ্তিতে এটিও বলা হয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের মধ্যে হয়ে থাকে। ১০০ নম্বরের মধ্যে যেকোনো শিক্ষার্থীর ন্যূনতম ৩০ নম্বর পেলে গুচ্ছ ভর্তি পরীক্ষায় তার ফলাফল বিবেচনা করা হয়ে থাকে। কিন্তু পরীক্ষায় ২৫ নম্বর প্রাপ্ত অর্থাৎ ফেল করা শিক্ষার্থীদেরও ভর্তির সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

এদিকে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তীব্র সমালোচনা করছেন শিক্ষার্থীরা। সাইফুল ইসলাম নামের এক শিক্ষার্থী ফেসবুকে লেখেন, ২৫% নম্বর কেন? তাদের পরীক্ষা ব্যতীত ভর্তির ব্যবস্থা করে দিলেই তো হয়। আহারে কোটা, পোষ্য কোটা।

প্রীতম ধর নামের আরেক শিক্ষার্থী লেখেন, এসব কোটার মানে কি অনেক ছোটভাইবোন ভালো ছাত্র হওয়া সত্ত্বেও চান্স পাবে না আর আরেকজন যার খোঁজও নাই সে ভর্তি হবে। ইজ দিস রিয়েলি ফেয়ার?

এ বিষয়ে জানতে চাইলে ভর্তি কমিটিতে থাকা নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, হাতেগোনা দুই থেকে তিনজন শিক্ষার্থী এই কোটায় ভর্তি হবে। এজন্য আমরা এবার ভর্তি কমিটির সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি ২৫ শতাংশ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা পোষ্য কোটায় ভর্তি হতে পারবেন। উপাচার্য স্যার বাড়িয়ে ২৫ করেছেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এই কোটায় আরো কম নম্বরেও ভর্তির সুযোগ রয়েছে বলেন তিনি।

 

ঢাকা, ৩০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ