Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ‘মেকানিক্যাল ডে-২০২২’ অনুষ্ঠিত

প্রকাশিত: ২২ ডিসেম্বার ২০২২, ০৬:১৮

আনন্দ র‌্যালি

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে “মেকা স্পার্র্ক” (Mecha Spark) শিরোনামে ‘মেকানিক্যাল ডে-২০২২’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে আজ বুধবার (২১ ডিসেম্বর) যন্ত্রকৌশল বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়।

এতে নেতৃত্ব দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের ইএমই ভবন থেকে প্রশাসনিক ভবন ও গোল চত্বর হয়ে কেন্দ্রীয় অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

পরে সকাল ১০.৩০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী আফজালুর রহমানের তানভীরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বদিউস সালাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘মেকানিক্যাল ডে-২০২২’ এর আহ্বায়ক অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী। যন্ত্রকৌশল বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শবনম পারভীন শিমলার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অনুষ্ঠানের টাইটেল স্পনসর কোম্পানি ট্রাইটেক-এর মার্কেটিং বিভাগের প্রধান মো. শাহজাহান শরীফ। এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে চুয়েটের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভাগীয় প্রধান, সেন্টার চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “করোনা পরবর্তী স্থবিরতা কাটিয়ে বর্তমানে বিভাগের অনুষ্ঠান, সাংস্কৃতিক কর্মকা- ও সহ-শিক্ষামূলক কার্যক্রমে এখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রাণের সঞ্চার হয়েছে। বিদায়ী শিক্ষার্থীরা আগামী দিনের উন্নয়নের কারিগর। চুয়েটের সুনাম বহির্বিশ্বে ছড়িয়ে দেওয়ার সুযোগ তোমাদের হাতেই। আমরা শুধু অবকাঠামো উন্নয়ন বাড়াতে চাই না, আমরা গুণগত মানোন্নয়নে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, গবেষণা কার্যক্রমকে ত্বরাণ্বিত করার জন্য এবং শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে উৎসাহিত করতে রিসার্চ পেপার সাবমিট করলে প্রশাসনের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে। আমাদের সেন্ট্রাল রিসার্চ ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ল্যাবরেটরিগুলোর নিয়মিত আধুনিকায়ন করা হচ্ছে। অত্যাধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হচ্ছে। একাডেমিক কার্যক্রমকে বেগবান করতে ছাত্র-ছাত্রীদের ভূমিকা ও সহযোগিতা প্রত্যাশা করছি।”

মেকানিক্যাল ডে উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল- ইঞ্জিনিয়ারিং মেকানিক্স প্রতিযোগিতা, থার্মোডায়নামিক্স হিট ট্রান্সফার বিষয়ে কুইজ প্রতিযোগিতা, ক্যাড প্রতিযোগিতা, সাংস্কৃতি অনুষ্ঠান প্রভৃতি।

ঢাকা, ২১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ