Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
কিউএস র‍্যাংকিংয়ে চুয়েটের সাফল্যের সনদ হস্তান্তর...

চুয়েটে "একাডেমিক স্ট্র‍্যাটেজিক প্ল্যানিং" শীর্ষক কর্মশালা

প্রকাশিত: ২০ ডিসেম্বার ২০২২, ০১:১৫

"একাডেমিক স্ট্র‍্যাটেজিক প্ল্যানিং" শীর্ষক কর্মশালা

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) "একাডেমিক স্ট্র‍্যাটেজিক প্ল্যানিং" শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চুয়েটের ইনস্টিটিউট অব কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (IQAC) এই কর্মশালার আয়োজন করে। সোমবার (১৯ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের একাডেমিক কাউন্সিল মিলনায়তনে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইকিউএস-এর পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান। কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি)-এর সহকারী অধ্যাপক ড. কাজী শহিদুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী। কর্মশালায় চুয়েটের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ ও তাদের মনোনীত প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, "বর্তমান সরকার বিগত দেড় দশকে শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। অবকাঠামো উন্নয়ন ও গবেষণা খাতে বরাদ্দ বাড়িয়েছে। এখন আর কোনো বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ফান্ড নেই এই কথা বলতে পারে না। যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে সরকার এখন শিক্ষাক্ষেত্রেও ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ করছে। বেতনভাতা থেকে অর্থ বরাদ্দ সবকিছুই এখন অনলাইনে নিয়ে আসছে। শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও প্রশাসনিক কাঠামোর সামগ্রিক মানোন্নয়নের লক্ষ্যে এপিএ প্রোগ্রাম প্রণয়ন ও অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠন করেছে। সেই লক্ষ্যে সরকার ২০৩০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব স্ট্র‍্যাটেজিক প্ল্যান তৈরি করে তা বাস্তবায়নের প্রতি গুরুত্ব দিচ্ছে। আমাদের বিভাগগুলোকে সেভাবেই প্রস্তুতি নিতে হবে।"
সম্মাননা সনদ প্রদান

এদিকে গত নভেম্বরে প্রকাশিত বিশ্ববিখ্যাত যুক্তরাষ্ট্রের কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৩ এ চুয়েট এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৪০১-৪৫০ এর মধ্যে, দক্ষিণ এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৯২তম স্থান, বাংলাদেশের মধ্যে ৬ষ্ঠ এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় সেরা স্থান অর্জন করে। এরই স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের কিউএস র‍্যাংকিং কর্তৃপক্ষ একটি সম্মাননা সনদ প্রদান করে। যেটি আনুষ্ঠানিকভাবে আজ সোমবার চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের হাতে তুলে দেন আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান।

ঢাকা, ১৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ