Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কুবির বিতর্কিত শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

প্রকাশিত: ১৮ ডিসেম্বার ২০২২, ০১:২৮

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি লাইভ: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। হাইকোর্টে এ বিষয়ে শিক্ষকদের দায়ের করা একটি রিটের নিষ্পত্তির আলোকে এ পদক্ষেপ নিয়েছে কুবি কর্তৃপক্ষ। পরীক্ষা স্থগিত করার বষিয়টি জানিয়েছেন নির্ধারিত বিভাগের প্রধানরা।

এর আগে, বৃহস্পতিবার হাইকোর্ট থেকে এ-সংক্রান্ত একটি চিঠি কুবি কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। হাইকোর্টের বিচারপতি মাহমুদুল হক এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বিত বেঞ্চ বৃহস্পতিবার কুবির উপাচার্য ও রেজিস্ট্রারকে 'অভিনব' বিজ্ঞপ্তির বিষয়ে রিট আবেদন নিষ্পত্তির এ আদেশ দিয়েছেন। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মোতাহের হোসেন সাজুর সই করা ওই চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চশিক্ষা সচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ ইউজিসির আরও কয়েক পরিচালককেও পাঠানো হয়েছে।

আইনজীবী মোতাহের হোসেন জানান, বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট অনুমোদিত নয়। এতে এমনভাবে একটি অনুবিধি যুক্ত করা হয়েছে, যাতে অযোগ্য ব্যক্তিরও শিক্ষক হওয়ার সুযোগ আছে।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর বিভিন্ন বিভাগে শিক্ষকের জন্য আবেদনপত্র চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কুবি। অভিযোগ রয়েছে, নির্দিষ্ট এক প্রার্থীর কুবি নির্ধারিত শিক্ষক নিয়োগের জন্য নির্ধারিত যোগ্যতা না থাকায় অভিনব উপায়ে অননুমোদিত একটি অনুবিধি যোগ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। এ নিয়ে ১৭ নভেম্বর সমকালে সংবাদ প্রকাশিত হয়।

পরে গত ২৭ নভেম্বর নিয়োগ বিজ্ঞপ্তিটি বাতিল করতে সচেতন শিক্ষকরা উপাচার্য বরাবর চিঠি দেন। উপাচার্য কার্যালয় থেকে শিক্ষকদের চিঠি প্রাপ্তি স্বীকারের অনুলিপি দেওয়া না হলে এবং বিষয়টি আমলে না নিলে হাইকোর্টে রিট করেন বিশ্ববিদ্যালয়ের কয়েক শিক্ষক।

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ