Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিভ্রান্তিকর তথ্য সমেত কুবির নতুন ওয়েবসাইট উদ্বোধন

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০২২, ২২:৪৯

বিভ্রান্তিকর তথ্য সমেত কুবির নতুন ওয়েবসাইট

কুবি লাইভ: সম্প্রতি আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ওয়েবসাইট ও অ্যাপ প্রকাশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। তবে প্রকাশিত ওয়েবসাইটে তথ্য ও ছবির মধ্যে মিল না থাকা, বিভ্রান্তিকর তথ্য ও ইংরেজিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নামের বানান ভুলসহ বিভিন্ন ভুল বিতর্কের জন্ম দিয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশাসনের উদাসীনতাকে দায়ী করে সমালোচনার তুলেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ওয়েবসাইট ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার ছবির জায়গায় কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের ছবি দেওয়া রয়েছে, কেন্দ্রীয় খেলার মাঠ, বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারসহ বিশ্ববিদ্যালয়ের হলের বিভ্রান্তিকর ছবি দেওয়া হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের পদবীতে তথ্যের অসংগতি, হলের নামের সাথে ছবির মিল না থাকা এবং ইংরেজিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নামের বানান Comilla University কে Cumilla University দিয়ে প্রকাশ যা কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর ৩নং ধারা লঙ্ঘন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এমন ভুল নিয়ে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ওবায়দুল্লাহ খান ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্ববিদ্যালয়ের কিছু স্থানের সাথে এমন কিছু ছবি দেখলাম যা বিশ্ববিদ্যালয়ের ৪ বছরের জীবনে আগে কখনোই দেখিনি। একজন সহকারী অধ্যাপককে অধ্যাপক হিসেবে ওয়েবসাইটে দেখে অবাক হয়ে গিয়েছি। এইরকম ভুল প্রশাসনের গাফিলতি কতটুকু তা নির্দেশ করে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট তৈরিতে দায়িত্বশীলদের দায়িত্বহীনতার পরিচয় নিয়ে আইন বিভাগের শিক্ষার্থী ইয়াসিন ক্যাম্পাসলাইভকে জানান, একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষের কাছে বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানান দেয়। কিন্তু ওখানে এমন ভুল যা সাধারণ মানুষকে বিভ্রান্ত করবে। এটা খুব দুঃখজনক।

ওয়েব সাইটে এমন ভুলের বিষয়ে জানতে চাইলে ওয়েবসাইটের ভুল শিক্ষার্থীদের ব্যাপার নয় বলে মন্তব্য করেন ওয়েবসাইট কমিটির আহ্বায়ক ও লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো: রশিদুল ইসলাম শেখ। তিনি ক্যাম্পাসলাইভকে বলেন, ‘এটা শিক্ষার্থীদের কোনো টেকনিক্যাল জ্ঞান যাদের নেই তারা অনেক কিছু বলতে পারে। কে কিভাবে দেখতেছে এটা আমাদের ইস্যু নয়।’

এদিকে ওয়েবসাইট কমিটির আহ্বায়ক ও লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো: রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে সোমবার (১২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে ভুলে ভরা ওয়েবসাইটটি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন।

ওয়েবসাইটে তথ্য ভুল রেখে উদ্বোধন করার বিষয়ে জানতে চাইলে রশিদুল ইসলাম শেখ জানান, ‘ইনফরমেশন সব এখনো আপলোড হয়নি, আমাদের ইনফরমেশন আমাদেরই ঠিক করতে হবে, এখন ট্রায়াল চলতেছে এবং এটা ঠিক করতে কিছু সময় লাগবে।’

ওয়েবসাইটে তথ্য ভুল রেখে উদ্বোধনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ক্যাম্পাসলাইভকে জানান, "ওয়েবসাইটটি এখনো পূর্নাঙ্গ হয়নি, এটা মূলত ট্রায়ালের উদ্বোধন হয়েছে। তথ্যগুলো ভুল না থাকলে ভালো হতো। তবে খুব দ্রুততম সময়ের মধ্যেই ভুলগুলো ঠিক করা হবে।"

এ বিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈনের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও সাড়া পাওয়া যায়নি।

ঢাকা, ১৪ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ