Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে মে ২০২৩, ১৪ই জ্যৈষ্ঠ ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

'বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণা ও নতুন জ্ঞানের সৃষ্টি করা'

প্রকাশিত: ১৩ নভেম্বার ২০২২, ২০:৪২

“প্লাস্টিকের দ্বারা অপূরণীয় দূষণ কমাতে টেকসই সক্ষমতা তৈরি” শীর্ষক সেমিনার

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) “প্লাস্টিকের দ্বারা অপূরণীয় দূষণ কমাতে টেকসই সক্ষমতা তৈরি” (Writing High Impact Journal Papers and Research on MXene-based Advanced Nanomaterials) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগ।

রবিবার আজ (১৩ নভেম্বর) যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে এটি আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির।

সেমিনারে কী-নোট স্পিকার ছিলেন মালেয়শিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ডিস্টিনগুইশড প্রফেসর ড. সাইদুর রহমান। এতে সভাপতিত্ব করেন যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, 'একটা বিশ্ববিদ্যালয়ের মূল কাজই হলো গবেষণা ও নতুন জ্ঞানের সৃষ্টি করা। বিভিন্ন গবেষণা সেমিনার ও সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের গবেষণামুখী করা সম্ভব। ৪র্থ শিল্পবিপ্লবের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কোনো বিকল্প নেই।'

তিনি আরও বলেন, 'সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ এ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এশিয়ায় ৪০১-৪৫০ এর মধ্যে এবং দক্ষিণ এশিয়ায় ৯২তম অবস্থান অর্জন করে নিয়েছে। এটি নিঃসন্দেহে আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আনন্দের, একইসাথে আশাব্যঞ্জক খবর। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকেও শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী রাখার জন্য আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।'

ঢাকা, ১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ