Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পঞ্চম দিনেও চলছে চবির চারুকলা শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশিত: ৭ নভেম্বার ২০২২, ০৬:২৩

চবির চারুকলা শিক্ষার্থীদের আন্দোলন

চবি লাইভ: আবাসিক হল নির্মাণ ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে ক্লাস বর্জনের ডাক দিয়ে আন্দোলন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। আজ রবিবার (৬ নভেম্বর) পঞ্চম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

শিক্ষার্থীরা জানান, মূল ক্যাম্পাস থেকে ২২ কিলোমিটার দূরে চারুকলা ইনস্টিটিউটের অবস্থান। ইনস্টিটিউটে নেই বাস, নেই কোনো হল। ক্যাম্পাসে নেই ক্যান্টিন। বিশুদ্ধ পানির জন্য সব সময় চলে হাহাকার। শিক্ষার্থীদের জন্য নেই পর্যাপ্ত ওয়াশরুমের ব্যবস্থা। বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতনকে জানালেও কোনো সুরাহা হয়নি।

এর আগে বুধবার থেকে ২২ দফা দাবিতে ক্লাস বর্জন করেছেন শিক্ষার্থীরা। পরে প্রশাসনের সঙ্গে কয়েক দফা সাক্ষাৎ করেও সুনির্দিষ্ট কোনো আশ্বাস না পাওয়ায় অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থী মেহেদী আলম সজিব জানান, পঞ্চম দিনের মতো আমরা আন্দোলনে আছি। আমরা প্রশাসনকে বলেছি হয় ২২ দফা বাস্তবায়ন করুন অন্যথায় আমাদের মূল ক্যাম্পাসে নিয়ে যান। এ ২২ দফা আমাদের অধিকার। অধিকার আদায়ে আমাদের লড়াই চলবে।

এ বিষয়ে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী জানান, আমরা আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে বসেছি। তাদের দাবি দাওয়া নিয়ে আলোচনা হচ্ছে। আশা করছি সব স্বাভাবিক হয়ে যাবে।

চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের প্রতিনিধি দল আমাদের সঙ্গে কথা বলেছে। উপাচার্য তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। এরই মধ্যে কাজ শুরু হয়েছে। আন্দোলন চালিয়ে যাওয়ার যৌক্তিকতা দেখছি না।

শিক্ষার্থীদের ২২ দফা দাবির মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ খাবার ও পানির ব্যবস্থা, বেসিনের সুব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিকেল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইন্সট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের থাকার হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণ, অজুখানা ও নামাজ পড়ার সুব্যবস্থা, সন্ধ্যার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রতিটি শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিতকরণ এবং ছাত্রদের হলের ব্যবস্থা।

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ