Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ত্রুটিযুক্ত লিফটে চলছে নোবিপ্রবি, জীবন নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা

প্রকাশিত: ১ নভেম্বার ২০২২, ০৫:৫১

ত্রুটিযুক্ত লিফট ব্যবহার করছেন শিক্ষার্থীরা

রিয়াদুল ইসলাম, নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবিতে) একাডেমিক ভবন-২ এর লিফট যেন শিক্ষার্থীদের এক আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। দিনের পর দিন যান্ত্রিক ত্রুটি নিয়েই চলছে লিফটটি। সম্প্রতি লিফটে যাতায়াত করতে গিয়ে আটকে যান অর্থনীতি বিভাগের কিছু শিক্ষার্থী। অসহযোগিতার অভিযোগ উঠেছে লিফট অপারেটর ও জরুরি নম্বরের দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধেও।

জানা যায়, রবিবার সন্ধ্যা ৬ টায় বিভাগীয় প্রেজেন্টেশন শেষে ১০ তলা থেকে নামার জন্য লিফটে উঠেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৬ শিক্ষার্থী। লিফটে উঠার পর হঠাৎ করে লিফট বন্ধ হয়ে যাওয়ায় ভিতরেই আটকা আটকা পড়েন তারা।

অর্থনীতি বিভাগের আটকে পড়া শিক্ষার্থী স্মৃতি চক্রবর্তী ক্যাম্পাসলাইভকে বলেন, লিফটে জরুরি নম্বরে ফোন দেওয়ার পর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি জানান ”আমি ছুটিতে আছি। আপনি আমুক স্যারকে ফোন দেন।” আমি বললাম, আমি নোট করতেছি আপনি নম্বরটি দিন। তখন তিনি আমার ফোন কেটে দেন। পরবর্তীতে আমরা বিভাগীয় শিক্ষকের সহযোগিতায় লিফটে আটকে থাকা আবস্থা থেকে উদ্ধার হই।”

স্মৃতি আরো বলেন, ''আমি বারবার অনেকক্ষণ ধরে আটকে আছি বলা সত্বেও ফোন কেটে দেওয়ার ঘটনাটি প্রশাসনের দায়িত্বহীনতার পরিচয়। উনি আমাদের জীবনের গুরুত্ব থেকে দায়িত্ব অন্যের কাঁধে তুলে দিতে বেশি ব্যস্ত ছিলেন।''

লিফটে আটকে পড়া অর্থনীতি বিভাগের আরেক শিক্ষার্থী তানভীরুল ইসলাম ক্যাম্পাসলাইভকে জানান, লোডশেডিং হয়েছে কিছুক্ষণ পর চলে আসবে ভেবে আমরা প্রথমে ব্যাপারটা পাত্তা দেই নি। কিছুক্ষণ যাওয়ার পর যখন দেখলাম লিফট চালু হয়নি তখন সবাই ঘাবড়ে গিয়েছিলাম। তখন লিফটের ভেতর খুব গরম লাগতেছিল, ২-১ জনের হাত-পা ঘেমেও গিয়েছিলো। কিছুক্ষণের জন্য মনে হয়েছিলো, আর বুঝি এখান থেকে বের হতে পারবো না।

এ বিষয়ে অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে বলেন, লিফটে শিক্ষার্থী আটকে পড়ার ঘটনা প্রতিনিয়ত ঘটছে। পাশাপাশি নিয়মিত যান্ত্রিক সমস্যার কারণে ভোগান্তির সম্মুখীন হচ্ছেন শিক্ষার্থীরা। বহুতল ভবন হওয়ায় উপরের তলায় শিক্ষার্থীদের অনেক সময় সিঁড়ি বেয়ে উঠতে হয়। এমনকি জরুরি নম্বরে ফোন দিয়েও সাহায্য না পাওয়ার অভিযোগ শিক্ষার্থীদের।

টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী জয় চক্রবর্তী ক্যাম্পাসলাইভকে বলেন, ৫ম তলায় এক আপু হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় লিফটে করে নামানোর প্রয়োজন ছিল। কিন্তু লিফট বন্ধ থাকায় আমরা লিফটের জরুরি নম্বরে অনেকক্ষণ যোগাযোগ করেও লিফট চালু করতে পারি নাই। উনারা বিষয়টাকে গুরুত্ব না দিয়ে আমাদের বেশ অনেক সময় হয়রানি করেন। পরবর্তীতে আধা ঘণ্টা পর আমরা কষ্ট করে অসুস্থ আপুকে নামাতে হয়েছে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস ক্যাম্পাসলাইভকে জানান, কিছুদিন আগেও একাডেমিক ২ এর লিফটে উঠার পর কারেন্ট চলে গিয়েছিল তখন আমরা কয়েকজন লিফটে আটকা পড়ি।একজন বলেছিল, লিফটটা নষ্ট, প্রায় সময় এই রকম সমস্যা হয়। কিছুক্ষণ পরে আবার অবশ্য লিফট চালু হয়। আমার মতে, প্রায় সময় যেহেতু এই রকম সমস্যা হয় তাহলে ত লিফটটা ঠিক করা উচিৎ। ভয় লাগে এখন আমাদের লিফটে উঠতে।

চলন্ত লিফটে শিক্ষার্থী আটকে পড়ার বিষয়ে কথা বলতে নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাকী এর সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও উনাকে ফোনে পাওয়া যায়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ক্যাম্পাসলাইভকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবশ্যই নিরাপদ রাখার জন্য বিশ্ববিদ্যালয় প্রস্তুত। লিফট সমস্যা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, রোববার (৩০ অক্টোবর) লিফটে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের লিফটে আটকে পড়ার বিষয়টি জেনেছি। বিশ্ববিদ্যালয়ের লিফটম্যান শুধুমাত্র একজন হওয়ায় সবসময় তাকে পাওয়া যায় না। আগামী সপ্তাহের মধ্যে নতুন তিনজন লিফটম্যান নিয়োগ হলে লিফটজনিত সমস্যা সমাধান আশা করি সম্ভব হবে।

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ