Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাশ্রয়ী হওয়ার শপথ গ্রহণ করলেন নোবিপ্রবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২২, ০৭:০৯

শপথ গ্রহণ করলেন নোবিপ্রবি শিক্ষার্থীরা

নোবিপ্রবি লাইভ: তেল, গ্যাস, পানি,খাদ্য ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার শপথ করলো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষার্থীদের এ শপথ বাক্য পাঠ করান ইন্সটিটিউট অব ইনফরমেশন সাইন্সের পরিচালক অধ্যাপক ড. মো. ফিরোজ আহমেদ।

শপথে তেল, গ্যাস, পানি, বিদ্যুৎ ও খাদ্য অপচয়ে রোধে সচেষ্ট থাকার পাশাপাশি অহেতুক লাইট-ফ্যান-হিটার ব্যবহার না করার বিষয়ে শিক্ষার্থীরা ঐকমত পোষণ করে। নোবিপ্রবি থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি হাসিব আল আমিনের পরিচালনায় এসময় বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন সাইন্সের পরিচালক অধ্যাপক ড. মো. ফিরোজ আহমেদ বলেন, তরুণ প্রজন্ম সংকট কি জিনিস তা আগে উপলব্ধি করেনি। কিন্তু আমরা বিভিন্ন সময়ে বিষয়টি উপলব্ধি করেছি। বর্তমানে সারা বিশ্বে একটি সংকট রয়েছে। যা কখন শেষ হবে বলা যাচ্ছেনা কিন্তু আমরা যদি ঐক্যবদ্ধ থেকে সাশ্রয়ী হতে পারি তাহলে দেশ উপকৃত হবে।

অধ্যাপক ড. মো. ফিরোজ আহমেদ আরও বলেন, যখন বিশ্বযুদ্ধ শুরু হয় তা সাথে সাথে শেষ হয়ে যায় না। করোনা মহামারী সারাবিশ্ব থেকে এখনো চলে যায়নি। সারাবিশ্বের স্বাধীনতাকামীদের মুক্তির দূত হলো তরুণ প্রজন্ম। এদের বুঝাতে পারলে ১৬ কোটি মানুষ বুঝতে পারবে কেননা তরুণ প্রজন্ম স্বাধীনতা এনে দিয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের পথে আমরা হাটছি। সে জায়গা থেকে সবাইকে সচেতন ও সাশ্রয়ী হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৪তম আবর্তনের শিক্ষা আকলিমা আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী হিসেবে মনে করে আমরা অযথা বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় করি। এদিকে সকলের দৃষ্টি দেওয়া উচিৎ। বৈশ্বিক পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমাদের সচেতন হওয়া উচিত এবং পরিবারের সবাইকে বুঝাতে হবে।

নোবিপ্রবি থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি হাসিব আল আমিন বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও নাট্যকর্মীরা মিলে শিক্ষকের সাথে শপথ করেছি। তেল, গ্যাস, বিদ্যুৎ সারাবিশ্বে সমস্যা। আমরা এই সমস্যা কাটিয়ে উঠবো। সেজন্য আমাদের সাশ্রয়ী হতে হবে। সাশ্রয়ী হলে আমরা যেকোনো সংকট মোকাবিলা করতে পারবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদারুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি যেকোনো সংকট মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। সেলক্ষ্যে আমরা বিশ্ববিদ্যালয়ের সকল অফিসে নির্দেশনা প্রদান করেছি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান অনুযায়ী চলছি।

ঢাকা, ২২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ