Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটের সাথে এগডার বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত

প্রকাশিত: ২৩ আগষ্ট ২০২২, ০৫:০৫

চুয়েটের সাথে এগডার বিশ্ববিদ্যালয়ের চুক্তি

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের সাথে নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয় (University of Agder - UiA)-এর আন্তর্জাতিকভাবে মর্যাদাপূর্ণ CARE প্রকল্পের অধীনে শিক্ষা ও গবেষণা অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রবিবার ঘটিকায় ভাইস চ্যান্সেলর কার্যালয়ে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের উপস্থিতিতে উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের মধ্য দিয়ে চুয়েট অংশের কার্যক্রম সম্পন্ন হয়।

এ সময় CARE প্রকল্পের চুয়েট অংশের প্রকল্প পরিচালক ও সমন্বয়ক চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)-এর পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর (পিঅ্যান্ডডি)-এর পরিচালক অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন ও উপ-পরিচালক (পিঅ্যান্ডডি) জনাব মোহাম্মদ তারেকুল আলম, প্রধান প্রকৌশলী জনাব মো. সিরাজুল ইসলাম।

চুক্তির আওতায় আগামি ৫ বছর চুয়েটের মাস্টার্স কোর্সে অধ্যয়নরত ২৫ জন শিক্ষার্থী বৃত্তি নিয়ে এক সেমিস্টারের জন্য, ৬ জন পূর্ণ বৃত্তি নিয়ে ২ বছরের জন্য এবং ১০ জন শিক্ষক শিক্ষা ও গবেষণার জন্য নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয়ে যাওয়ার সুযোগ পাবেন। অনুরূপভাবে এগডার বিশ্ববিদ্যালয় থেকেও ১০ জন শিক্ষক এবং ১০ জন শিক্ষার্থী গবেষণা, পাঠদান এবং পড়াশোনার জন্য চুয়েটে আসবেন। উক্ত প্রকল্পে এগডার বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রকল্প পরিচালক ও সমন্বয়ক হিসেবে আছেন বিশ্ববদ্যালয়টির যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৌমেন রুদ্র।

প্রকল্পের বিভিন্ন দিক সম্পর্কে ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম বলেন, “চুক্তির নরওয়ে অংশ এগডার ইউনিভার্সিটিতে সম্পাদনের পরে বৃত্তির জন্য ছাত্র-ছাত্রী নির্বাচন করা হবে। অত্যন্ত মর্যাদাকর এ প্রকল্পের মাধ্যমে চুয়েট বহির্বিশ্বে নিজেদের অবস্থান আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে এবং বৈশ্বিক র‌্যাংকিং-এ চুয়েট এগিয়ে যাবে বলে আমরা আশাবাদী।”

ঢাকা, ২২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ