Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবির 'এ' ইউনিটের উপস্থিতির হার ৬১ শতাংশ, ফোন ছিনতাই

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২২, ০৬:৫৩

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করছেন

চবি লাইভ: এ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষা। দুই শিফটের পরীক্ষায় অংশ নেন ৩৩১৪৯ জন শিক্ষার্থী। এ ইউনিটে মোট আবেদনকারী ছিলো ৫৪ হাজার ১০৬। আবেদন করেও পরীক্ষায় অংশ গ্রহণ করেনি ২০৯৫৭ জন শিক্ষার্থী। ভর্তিচ্ছুদের উপস্থিতির হার ৬১ শতাংশ।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ১১ টায় শুরু হয় প্রথম শিফটের পরীক্ষা। বিকেল সাড়ে ৩টায় শুরু হয় দ্বিতীয় শিফটের পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ছাড়াও হাটহাজারীতে পরীক্ষার কেন্দ্র ছিলো। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে নিয়োজিত ছিলো আট শতাধিক নিরাপত্তা কর্মী। তাছাড়া জেলা এসোসিয়েশনের ব্যানারে বিভিন্ন স্বেচ্ছাসেবকরা ছিলো শিক্ষার্থীদের সহায়তায়। ভর্তিচ্ছুদের পানি, কলম ইত্যাদি বিতরণ করে ছাত্রলীগ ও ছাত্রদল।

কুষ্টিয়া থেকে মেয়েকে নিয়ে এসেছেন মোহাম্মদউল্লাহ। পরীক্ষা কে কেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, অনেক দূর থেকে এসেছি। বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেই প্রাণ জুড়িয়ে গেছে। এখানের প্রশাসন, স্বেচ্ছাসেবী ও সাধারণ শিক্ষার্থী সবাই আন্তরিক। ক্যাম্পাসের পরিবেশও অনেক চমৎকার। আমার মেয়েও দীর্ঘদিন থেকে চবির জন্য নিজেকে প্রস্তত করেছে। চান্স হলে খুশিই হবো।

আরেকজন অভিভাবক সাবিত্রী পাল জানান, আমি কক্সবাজার থেকে এসেছি। আমার ছেলে পরীক্ষা দিচ্ছে। এখানের রাজনীতি নিয়ে একটু ভয় কাজ করে। প্রায়ই টিভিতে দেখি মারামারি হয়। তবে এর বাইরে পড়াশোনার পরিবেশ খুবই ভালো। আমার আশা ছেলেকে কম্পিউটার সাইন্সে পড়ানোর। দেখা যাক টিকে কিনা।

প্রশ্নের মান নিয়ে শিক্ষার্থীদের মাঝে ছিলো মিশ্র প্রতিক্রিয়া। অন্যান্য বিশ্ববিদ্যালয় শর্ট সিলেবাসে পরীক্ষা নিলেও চবি নিয়েছে সম্পূর্ণ সিলেবাসে। শিক্ষার্থীদের দাবি অধিকাংশ প্রশ্ন শর্ট সিলেবাস থেকেই এসেছে। রাইতুন জান্নাত জানান, প্রশ্ন কমন পড়েছে। হলের শিক্ষকরাও হেল্পফুল ছিলো। তবে পূর্ণাঙ্গ সিলেবাস বললেও বেশি প্রশ্ন শর্ট সিলেবাস থেকেই এসেছে।

এ ইউনিটের ফলাফল প্রকাশ করতে দুই থেকে তিনদিন সময় লাগতে পারে জানান জীববিজ্ঞান অনুষদের ডিন এবং এ ইউনিটের সমন্বয়ক ড. মোঃ তৌহিদ হোসেন। তিনি বলেন, আমরা চাই কোনো ভুলত্রুটি ছাড়া ফলাফল প্রকাশ করতে৷ সেজন্য একটু বেশি সময় লাগতে পারে৷ তবে আশা করছি দুই দিনের মধ্যে প্রকাশ করতে পারবো।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার জানান, উৎসবমুখর পরিবেশে পরীক্ষা হচ্ছে। শিক্ষার্থীরা যাতে সুন্দর ভাবে পরীক্ষা দিতে পারে সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। প্রশ্ন ফাঁস,ডিজিটাল জালিয়াতি ইত্যাদি এড়াতে আমাদের পুলিশ,র‍্যাব এবং গোয়েন্দা সংস্থার কর্মীরা সচেষ্ট রয়েছেন।

ফোন ছিনতাই...

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে অভিনব কায়দায় ছিনতাই করেছে একদল দুর্বৃত্ত। জমা রাখার নাম করে ৭ শিক্ষার্থীর ফোন এবং ব্যাগ নিয়ে লাপাত্তা ছিনতাইকারীরা। এদিকে হঠাৎ সব হারিয়ে বিপদে পড়েছেন ভুক্তভোগীরা। জানা যায়, মঙ্গলবার (১৬ আগস্ট) এ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা চলাকালে সমাজবিজ্ঞান অনুষদের পাশে ও শহীদ আব্দুর রব হলে এ ঘটনা ঘটে। ১০ জন যুবক হেল্প ডেস্ক বসিয়ে ভর্তি পরীক্ষা চলাকালীন মোবাইল, ব্যাগ ইত্যাদি জমা রাখার কথা বলেন। বিনিময়ে টোকেন দেওয়া হবে। এক্সাম শেষে টোকেন দেখালেই ফেরত দেওয়া হবে সব কিছু। পরীক্ষার হলে মোবাইল ও ব্যাগ নিয়ে যাওয়া যাবে না চিন্তা করে ৭ জন শিক্ষার্থী তাদের কাছে জমা রাখেন। কিন্তু পরীক্ষা শেষ করে বের হয়ে দেখেন জমা রাখা হেল্প ডেস্ক নেই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ক্যাম্পাসলাইভকে বলেন, একটি চক্র শিক্ষার্থীদের বোকা বানিয়ে ছিনতাই শুরু করেছে। ঘটনা জানার সাথে সাথেই আমরা অপরাধীর খোঁজে জানিয়েছি। পুলিশ প্রশাসন ও চেষ্টা চালাচ্ছে। সিসি ক্যামেরা দেখে শিগগিরই অপরাধীদের ধরা যাবে।

ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ