Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
১৬ আগস্ট থেকে ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ভর্তিচ্ছুদের যে নিয়ম মানতে হবে

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২২, ০৫:২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ভর্তিচ্ছুদের যে নিয়ম মানতে হবে

চবি লাইভ: এবার বেশ আগে থেকেই ভর্তিচ্ছুদের ব্যাপারে সতর্কতা জারি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ১৬ আগস্ট থেকে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য ৮টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়মের ব্যত্যয় ঘটলেই আইনী ব্যবস্থা নেয়া হবে সংশ্লিস্ট শিক্ষার্থীর বিরেদ্ধে।
ভর্তি পরীক্ষা কমিটির সচিব এস এম আকবর হোসাইন এ নির্দেশনা দিয়ে এসব কথা জানিয়েছেন। বলেছেন অবশ্যই শিক্ষার্থীদের স্বার্থেই এই নিয়ম চালু করা হচ্ছে।

আট নির্দেশনা:

১. প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা ভর্তির ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবে। সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

৩. পরীক্ষার্থীরা পরীক্ষার হলে FX-100 বা এর নিচে সাধারণ মানের (মেমরি অপশন ব্যতীত) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, Calculator with Memory Option, Electronic Device সংবলিত ঘড়ি ও কলম বা যে কোনো ধরনের Device সঙ্গে রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। তবে B ইউনিট ও B1 উপ-ইউনিট ভর্তি পরীক্ষায় পরীক্ষার হলে পরীক্ষার্থীদের Calculator সঙ্গে রাখা ও ব্যবহার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

৪. চবি ক্যাম্পাসে আগত পরীক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হলো।

৫. কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনাপূর্বক আগত পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক চবি ক্যাম্পাসে না আসার জন্য অনুরোধ করা হলো।

৬. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অতীতের মতো বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অনুসরণপূর্বক অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনা করছে।

এ বিষয়ে কারো কাছে কোনো অভিযোগ দৃষ্টিগোচর হলে তা ১ম ও ২য় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ সময়ের ন্যূনতম ১(এক) ঘণ্টা পূর্বে (যেম: ১ম শিফটে সকাল ৮:৪৫ মিনিট ও ২য় শিফটে দুপুর ১টা ১৫ মিনিট বা ১২ টা ৪৫ মিনিটের পূর্বে) সব প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে।

এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র সংক্রান্ত কোনো অভিযোগ গ্রহণ করা হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্য কোনো মাধ্যমে যে কোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য পরীক্ষার্থী ও অভিভাবক এবং সংশ্লিষ্টদের অনুরোধ করা যাচ্ছে।

৭. ভর্তি পরীক্ষায় কারো বিরুদ্ধে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. পরীক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের নিরাপত্তার স্বার্থে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখার জন্য অনুরোধ করা হলো।

পরীক্ষা পদ্ধতি:

এবার ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

ভর্তি পরীক্ষার সময়সূচি:

১৬ আগস্ট দুই শিফটে ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী। এখন কেবল অপেক্ষার পালা।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।


ঢাকা, ১২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ