Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

১৪ দফা দাবিতে কুবি শাখা ছাত্রলীগের মানববন্ধন

প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ০১:৫৩

কুবি শাখা ছাত্রলীগের মানববন্ধন

কুবি লাইভ: ছাত্রকল্যাণ ফান্ড গঠন, মেয়ে শিক্ষার্থীদের জন্য কমনরুমের ব্যবস্থা করাসহ মোট ১৪ দফা দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার (২১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন রাস্তায় কুবি শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজের নেতৃত্বে সকাল সাড়ে ৯ টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, এই দাবিগুলো সাধারণ শিক্ষার্থীদের দীর্ঘদিনের যৌক্তিক এবং ন্যায্য বলে আমরা তাদের সাথে একাত্মতা পোষণ করি। উপাচার্য এই দাবিগুলো বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছেন, প্রশাসন যদি শিক্ষার্থীদের কথা না শোনে তাহলে সাধারণ শিক্ষার্থীরা পরবর্তীতে যা সিদ্ধান্ত নিবে তাদের সাথে আমরা থাকব।

মানববন্ধনে ১৪ টি দাবিগুলো হলো-
১. নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীদের বিভিন্ন দূরারোগ্য ব্যাধির চিকিৎসা ব্যয় বহনের লক্ষ্যে ছাত্রকল্যাণ ফি থেকে আলাদাভাবে ছাত্রকল্যাণ ফান্ড গঠন ও দ্রুত সময়ের ভিতর কার্যকর করা।

২. একাডেমিক ভবনগুলোতে ছাত্রীদের জন্য কমন রুম নিশ্চিত করা। প্রত্যেক অনুষদ ভবনে ছাত্রীদের জন্য নামাজ রুমের ব্যবস্থা করা।

৩. হিন্দু ধর্মালম্বীদের জন্য মুক্তমঞ্চের পাশে উপাসনালয় স্থাপন করা।

৪. সাংস্কৃতিক সংগঠনগুলোর জন্য রুম বরাদ্দ দিলেও এখনো পর্যন্ত প্রয়োজনীয় আসবাবপত্র বরাদ্দ দেওয়া হয়নি যা অত্যন্ত দুঃখজনক।অনতিবিলম্বে সাংস্কৃতিক সংগঠনের রুমের জন্য প্রয়োজনীয় আসবাবপত্র বরাদ্দ দেওয়া।

৫. নতুন ছাত্রী হলে অতি দ্রুত সময়ের মধ্যে ছাত্রী উঠানোর ব্যবস্থা করা এবং নতুন ছাত্রী হল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের বর্ধিত অংশে অতিদ্রুত সময়ের মধ্যে ওয়াইফাই সংযোগ সংস্থাপন করা।

৬. ক্যাম্পাসে বিদ্যমান নিম্নমানের রাউটার এবং নিম্ন গতির ইন্টারনেট সংযোগ পরিহার পূর্বক উচ্চমানের রাউটার এবং উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ প্রতিস্থাপন করা।

৭. কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুঃখ খ্যাত ফিটনেস বিহীন বিআরটিসি বাসগুলো অতিদ্রুত পরিহার করে ফিটনেস সম্পন্ন ও মান সম্মত বাস প্রদান করা।

৮. স্বতন্ত্র মেডিকেল কমপ্লেক্স স্থাপন এবং প্রয়োজনীয় ঔষধ নিশ্চিতকরণ, এক্সরে মেশিন নিশ্চিতকরণ এবং ২৪ ঘন্টা মেডিকেল সেবা চালু রাখা।

৯. দুইটি ছাত্রী হলের আবাসিক শিক্ষার্থীদের জন্য একজন আবাসিক মহিলা ডাক্তার ও একজন মহিলা নার্সের ব্যবস্থা করা।

১০. ফরম ফিলাপ ও সার্টিফিকেট উত্তোলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের অমানবিক ভোগান্তি লাঘবের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টাপ দ্বারা বিভিন্ন জায়গা থেকে স্বাক্ষর সংগ্রহ করে একস্থান থেকে শিক্ষার্থীদের সার্টিফিকেট উত্তোলন ও ফরম ফিলাপের ব্যবস্থা গ্রহণ করা

১১. কেন্দ্রীয় খেলার মাঠের পাশে শিক্ষার্থীদের ড্রেস পরিবর্তন, ও খেলাধুলার সামগ্রী রাখার জন্য একটি ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের ব্যবস্থা গ্রহণ।

১২. আবাসিক হল এবং ক্যাফেটোরিয়ায় মানসম্মত খাবার প্রদানের লক্ষ্যে ভর্তুকির ব্যবস্থা করা।

১৩. বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র কেন্দ্রীয় লাইব্রেরী চালু এবং ছাত্র-ছাত্রীদের প্রয়োজন অনুযায়ী খোলা রাখার ব্যবস্থা করা।

১৪. শিক্ষার্থীদের যেকোনো ন্যায্য দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিমাতাসুলভ আচরন পরিহার পূর্বক শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত গ্রহণের ব্যবস্থা গ্রহণ।

এ মানববন্ধনে বিভিন্ন হল, অনুষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে সকাল ১১ টায় উপাচার্য বরাবর তাদের দাবিগুলো আদায়ের লক্ষ্যে স্মারকলিপি প্রদান করে কুবি শাখা ছাত্রলীগ।

ছাত্রলীগের দাবিগুলো সম্পর্কে জানতে চাইলে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ক্যাম্পাসলাইভকে বলেন, টাকার নয়-ছয় আমি করি না। বাজেটে যে খাতে যতটুকু বরাদ্দ থাকে ততটুকুই ব্যয় করি।

ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ