Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মধ্যরাতে ভিসির বাসভবনের সামনে চবি ছাত্রীদের অবস্থান

প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ২২:১০

চবি ছাত্রীদের অবস্থান

চবি লাইভ: নিরাপদ ক্যাম্পাসের দাবি এবং ছাত্রী হেনস্তাকারীদের দ্রুত বিচারের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীরা।

বুধবার (২০ জুলাই) রাত ৯.৩০ এ প্রীতিলতা হল থেকে মিছিল নিয়ে তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। এসময় অন্যান্য কয়েকটি হলের ছাত্রীরাও আন্দোলনকারীদের সাথে যোগ দেন। উপাচার্যের বাসভবনের সামনে প্রায় দেড় শতাধিক ছাত্রী নিরাপত্তা নিশ্চিত করো, ছাত্রী হেনস্তাকারীর বিচার কর,সান্ধ্য আইন বাতিল কর; ইত্যাদি স্লোগান দিতে থাকে।

এসময় অবস্থান কর্মসূচি থেকে ৩ টি দাবির বাস্তবায়ন চাওয়া হয়।
১) বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ২৪ ঘন্টা নিরাপত্তা নিশ্চিত করা।
২) অকার্যকর যৌন নিপীড়ন সেল কার্যকর করা।
৩) রাত ১০ টার পরে হলে প্রবেশের যেই নির্দেশ তা বাতিল করা।
৪) ৪ দিনের মধ্যে চলমান সকল হেনস্তা ইস্যুর বিচার করা।

জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী বন্ধুর সাথে ঘুরতে গিয়ে অজ্ঞাত ৫ জন তরুণের মাধ্যমে হেনস্তার হয়। ঘটনার ৩ দিন পরেও অপরাধীদের ধরতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। উল্টো ছাত্রীদের রাত ১০ টার পরে হলের বাইরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা দেয়। এতে ক্ষোভে ফুঁসে উঠে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে থাকা শিক্ষার্থীরা।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারজানা মিম সোনিয়া বলেন, অতীতে ছাত্রী হেনস্তার ঘটনার বিচার হয়নি দেখেই অপরাধীরা সাহস পাচ্ছে। প্রশাসন অপরাধীদের না ধরে উল্টো ছাত্রীদের উপর মনগড়া দাবি চাপিয়ে দিচ্ছে। একজন নারী উপাচার্য থাকা সত্ত্বেও মেয়েদের নিরাপত্তা নিয়ে আমাদের আন্দোলন করা লাগছে যা আমাদের হতাশ করেছে।

পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আশরাফী নিতু বলেন, এর আগেও আমরা দেখছি যেকোনো ছাত্রী হেনস্তা হলে দ্রুত বিচারের আশ্বাস দেওয়া হয়। কিন্তু একটি হেনস্তার ও বিচার হয়নি। আমরা ২৪ ঘন্টা ক্যাম্পাসে নিরাপত্তা চাই। ক্যাম্পাসের প্রত্যেকটি জায়গায় নিরাপত্তা কর্মী চাই,সিসিটিভি ক্যামেরা চাই। ক্যাম্পাসে যতগুলো হেনস্তার ঘটনা ঘটেছে তার বিচার দ্রুত সময়ের মধ্যেই করতে হবে। বিচারের নামে যে আশ্বাসের সংস্কৃতি তার পুনরাবৃত্তি চাই না।

ঢাকা, ২১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ