Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ছাত্রী হেনস্তার প্রতিবাদে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ০৩:৩৬

চবি শিক্ষার্থীদের মানববন্ধন

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে শারীরিকভাবে হেনস্তার প্রতিবাদে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২০ জুলাই) দুপুর সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীদের হাতে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত কর,আমার বোনকে হেনস্তাকারীদের বিচার চাই, ছাত্রী হেনস্তা কেন, প্রশাসন জবাব চাই; ইত্যাদি লিখা সংশ্লিষ্ট ব্যানার লক্ষ্য করা যায়। শিগগির তাঁদের দাবি পূরণ না করা হলে কঠোর কর্মসূচি দিবেন বলে মানববন্ধন থেকে হুশিয়ারি দেন তাঁরা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এসময় তারা বলেন, তারা লিঙ্গ বৈষম্য চর্চা করছেন। তারা ছাত্র আর ছাত্রীদের জন্য আলাদা নিয়ম দেখাচ্ছেন। ছাত্রীদের দশটার মধ্যে হলে থাকতে হবে নির্দেশ দিয়েছেন। অথচ ছাত্রদের বেলায় এ নিয়ম নেই।

ফিশারিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী স্বাগতমী বড়ুয়া বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যার্থ হয়েছেন। হলের পাশেই আমরা নিরাপদ না। বিশ্ববিদ্যালয়ে অনেকবার হেনস্তা থেকে শুরু করে ধর্ষণ চেষ্টার ঘটনা পর্যন্ত ঘটছে। বিশ্ববিদ্যালয়ে প্রশাসন এখন পর্যন্ত কার্যকরি কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

শিক্ষার্থীদের মানববন্ধন

বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ব বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, গত রোবাবার হলের পাশে নিপীড়নের যে ঘটনা ঘটেছে তা ন্যাক্কারজনক। শিগগির এ ঘটনায় জড়িতদের শনাক্ত করতে হবে৷। অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে। যেন এ ধরনের ঘটনা আর না ঘটে৷ পাশাপাশি ক্যাম্পাসে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শাখাওয়াত হোসেন শিপন বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় একজন নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করার ঘটনা ঘটেছে। যা সুস্থ মস্তিষ্কের মানুষের জন্য বেদনাদায়ক। এর আগেও কয়েকজন ছাত্রীকে হেনস্তা ও ধর্ষণ চেষ্টার ঘটনায় প্রশাসন চুপ ছিলো। প্রশাসনের মৌনতাই অপরাধীদের সাহসী করে তুলছে।

উল্লেখ্য, গত ১৭ জুলাই রাতে বোটানিক্যাল গার্ডেন এলাকায় এক ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ উঠে অজ্ঞাত ৫ তরুণের বিরুদ্ধে। ভুক্তভোগী ছাত্রী থেকে জানা যায়, প্রীতিলতা হলসংলগ্ন এলাকায় বন্ধুর সঙ্গে হাঁটছিলেন তিনি। এ সময় পাঁচ তরুণ তাঁদের গতিরোধ করে জেরা করতে থাকে। একপর্যায়ে দুজন কোনো কারণ ছাড়াই তাঁদের মারধর করে। প্রায় এক ঘণ্টা আটকে রেখে ছাত্রী ও তাঁর বন্ধুকে শারীরিকভাবে লাঞ্ছিত করে তারা। এমনকি ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করে তারা। পরে রাত সাড়ে ১০টার দিকে ভুক্তভোগী ছাত্রী ও তার বন্ধুর মানিব্যাগ এবং মুঠোফোন কেড়ে নিয়ে তরুণরা চলে যায়।

ঢাকা, ২০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ