Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কুবিতে ৬৪ কোটির বাজেট ঘোষণা, গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি

প্রকাশিত: ২ জুলাই ২০২২, ০৮:১০

কুবিতে ৬৪ কোটির বাজেট ঘোষণা

কুবি লাইভ: গবেষণা খাতে বরাদ্দ বাড়িয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৪তম সিন্ডিকেট সভায় এ বাজেট পাস হয়। সভায় বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান।

২০২১-২২ অর্থবছরের তুলনায় এবারের বাজেটে গবেষণা খাতে প্রায় ৭৯ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। এ খাতে গতবছর ১ কোটি ৫২ লক্ষ টাকা বরাদ্দ ছিল। যেখানে চলতি অর্থবছরে বরাদ্দ দেওয়া হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকা। মূল বাজেটের ৫৯ শতাংশ বা ৩৭ কোটি ৬২ লাখ টাকা ব্যয় করা হবে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতে।

এ ছাড়া পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৩ কোটি ৮৭ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৮০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ১৪ লাখ টাকা ও মূলধন অনুদান ৯ কোটি ১ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে মোট ঘাটতির পরিমাণ রাখা হয়েছে ১ কোটি ২৫ লাখ টাকা।

বাজেটে আয়ের উৎস ধরা হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ৩ কোটি ২১ লাখ টাকা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে বরাদ্দ অর্থের পরিমাণ ৫৪ কোটি ৫২ লাখ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হবে ৪ কোটি ৫০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ ফান্ড হতে ঋণ ৬৮ লাখ ১৬ হাজার টাকা।

২০২১-২২ অর্থবছরের বাজেট ছিল ৬১ কোটি ১৩ লক্ষ টাকা। এ বছর ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ১৬ লাখ টাকায়।

ঢাকা, ০১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এপিজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ