Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নোবিপ্রবিতে কাঁঠাল কাণ্ডে শিক্ষার্থী শোকজ: নিন্দার ঝড়

প্রকাশিত: ২৯ জুন ২০২২, ০৫:১৪

কাঁঠাল খাওয়ায় দুই শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ

নোবিপ্রবি লাইভ: নিজ হলের কাঁঠাল খাওয়ায় দুই শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) হযরত বিবি খাদিজা হল প্রশাসন। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কেনো তার নিজ হলের গাছের ফল খেতে পারবেনা? এমন প্রশ্ন ভাসছে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে।

এ নিয়ে বিশিষ্ট লেখক, কলামিস্ট ও শিক্ষা কর্মকর্তা গাজী মীজানুর রহমান বলেন, সম্ভবত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কাঁঠালগুলোর স্বাদ নিতে চেয়েছিলেন; কিন্তু ছাত্রীরা সেখানে বাগড়া দিলো। এইদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে থাকতে আমরা কত কাঁঠাল, আম ও নারিকেল খেয়েছি; কিন্তু প্রভোস্ট স্যার কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কোনো কারণ দর্শানোর নোটিশ দেননি।"

শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী প্রকৌশলী মোহাম্মদ ইলিয়াস বলেন, "এমন সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের নিচু মানষিকতা ছাড়া কিছুনা। আমরা শাহ পরান হলের আম গাছে উঠে ইচ্ছে মতো আম পেড়ে খেতাম, যে যার মতো কাঁঠাল, জামরুল পেড়ে খায়।"

সালেহা খাতুন নামের এক নারী বলেন, "বিশ্ববিদ্যালয়ের কোন আইনে লেখা আছে ছাত্র-ছাত্রীরা নিজ ক্যাম্পাসের ফল খেতে পারবে না?"

সাদিক আহমেদ নামে একজন বলেন, "কারন দর্শানোর কোনো যৌক্তিকতা নেই, ছাত্র-ছাত্রীরা অধিকার রাখে এগুলো খাওয়ার।"

এর আগে, হল প্রভোস্ট ড. গাজী মো. মহসিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ছাত্রীদের শোকজ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ জুন সকাল ১০টার দিকে হলের অভ্যন্তরের কাঁঠাল গাছ থেকে বিনা অনুমতিতে কাঁঠাল ছিঁড়ে বস্তাবন্দি করে নিয়ে যায়। এর আগেও গাছ থেকে কাঁঠাল, কামরাঙ্গা, পেয়ারা হারিয়ে গেছে। কিন্তু কাউকে চিহ্নিত করা সম্ভব হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গাছে ওঠে কাঁঠাল পাড়ার সময় গাছ থেকে পড়ে বড় ধরনের দুর্ঘটনা কিংবা জীবননাশেরও আশঙ্কা ছিল। এতে বিশ্ববিদ্যালয় কিংবা হল কর্তৃপক্ষ বড় ধরনের বিপদের সম্মুখীন হতে পারত। এ ঘটনার ব্যাখ্যা হল অফিসে লিখিতভাবে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হলো।

ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ