Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নতুন শিক্ষাক্রম বাতিল চেয়ে নোবিপ্রবি শিক্ষকের প্রতিবাদ

প্রকাশিত: ২ জুন ২০২২, ২১:২৬

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে দাড়িয়ে নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে প্রতিবাদ

নোবিপ্রবি লাইভ: সম্প্রতি শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আসা নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে একাই প্রতিবাদ জানিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে দাড়িয়ে নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে প্রতিবাদ করেন এ শিক্ষক। ড. রাকেব বলেন-উল-ইসলাম বলেন , শিক্ষা জাতির মেরুদণ্ড। পর্যালোচনা এবং গবেষণা না করে এরকম তাড়াহুড়ো করে একটা সিদ্ধান্ত কখনো জাতির মঙ্গল নিয়ে আসে না। তাছাড়া করোনা পরবর্তীতে ছাত্র-ছাত্রীদের মাঝে অনেক হতাশা কাজ করছে। সেক্ষেত্রে নতুন শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীরা নিজেদের মানিয়ে নিতে পারবে না এবং অনেক শিক্ষার্থী আবার ঝরে যাবে।

এছাড়াও নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত একই পাঠ্যক্রম হলে শিক্ষার্থীদের উপর চাপ বাড়বে। শিক্ষার্থীরা নিজেদের পছন্দ অনুযায়ী বিষয় পড়তে পারবে না। সাইন্স, আর্টস এবং কমার্সের বিষয়গুলো সবাইকে পড়তে হবে। ফলে বিষয়গুলোর উপর শিক্ষার্থীদের ব্যাসিক নলেজ বাড়বে না। তাছাড়া উচ্চমাধ্যমিকে দুইটি বোর্ড পরীক্ষা শিক্ষার্থীদের মাঝে নকলের প্রবণতা বৃদ্ধি করবে।

প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়ে ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম বলেন, পর্যালোচনা এবং গবেষণা না করে যদি নতুন শিক্ষাক্রম শুরু করে তাহলে জেএসসি এবং পিএসসির মত আবার বন্ধ করে দিতে হবে। যদি আরো সতর্ক হয়ে সময় নিয়ে এবং তাড়াহুড়ো না করে একটি জাতির ভবিষ্যত নিয়ে সুদূরপ্রসারী চিন্তা করে সিদ্ধান্ত নেয় তাহলে জাতি উপকৃত হবে।

ঢাকা, ০২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ