Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীর ভর্তি নিয়ে হয়রানি, প্রতিবাদ

প্রকাশিত: ২৪ মে ২০২২, ০০:৫৫

মানববন্ধন

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষায় ৩ অন্ধ শিক্ষার্থীকে দৃষ্টিপ্রতিবন্ধী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। এমনকি ভর্তি গ্রহণের নামে হয়রানি করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা। এরই প্রতিবাদে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

এসময় মানববন্ধন থেকে ৩ জনের ভর্তির ব্যাপারে প্রশাসন কে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের জন্য ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয়। ২৩ মে (সোমবার) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীদের হাতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন দাবিদাওয়া সংশ্লিষ্ট পোস্টার দেখা যায়। জানা যায়, সম্প্রতি ২০-২১ সেশনের ভর্তি পরীক্ষায় মোঃ সোহেল রানা, উৎস সিদ্দিকী এবং মোঃ কাজিমউদ্দীন– এই তিনজন পরিক্ষার্থী জন্মগত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি হওয়া সত্ত্বেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার কর্তৃক "অপ্রতিবন্ধী ব্যক্তি" স্বীকৃতি দেওয়া হয়। যার ফলশ্রুতিতে তারা যথেষ্ট যোগ্যতা সম্পন্ন হওয়া সত্ত্বেও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নির্ধারিত কোটায় ভর্তি হতে অসমর্থ হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন কে জানানো হলেও প্রশাসন বিষয়টি দেখবে বলেও সুনির্দিষ্ট কোন পদক্ষেপ নেয়নি।

ভুক্তভোগী শিক্ষার্থী সোহেল রানা বলেন, "আমি জন্ম থেকেই চোখে দেখতে পাই না। দৃষ্টি প্রতিবন্ধী হওয়ার সরকারি সনদও আমার কাছে রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিম আমাকে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে স্বীকৃতি দেয় নি। তাদের মেডিকেল ত্রুটির জন্য আমি প্রতিবন্ধী কোটায় ভর্তি হতে পারছি না।

মানববন্ধনে থার্ড আইয়ের প্রধান প্রশাসক মাশরুর ইশরাক বলেন, "বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিমের যান্ত্রিক ত্রুটির কারণে এই প্রতিবন্ধী শিক্ষার্থীরা যোগ্য হওয়া সত্ত্বেও ভর্তি হতে পারছে না, যা রীতিমতো অন্যায়। প্রশাসন বিষয়গুলো বুঝতে পেরেও কোন পদক্ষেপ নিচ্ছেনা যা আমাদের হতাশ করেছে। আমরা মানববন্ধন থেকে এই বিষয় সুরাহা করার জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, মানববন্ধনে দৃষ্টি প্রতিবন্ধীদের সংগঠন প্রতিবন্ধী ছাত্রসমাজ, চবি শাখার নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ