Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউসিএ’র কালো তালিকায় নেই কুবি

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ০৬:১৭

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) নামের একটি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলে গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয়। যেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নামও রয়েছে। তবে নিষেধাজ্ঞার তালিকায় থাকা বিশ্ববিদ্যালয়ের নামটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নয় বলে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (২২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের একটি গণমাধ্যমে বাংলাদেশের নামসর্বস্ব ৫টি বিশ্ববিদ্যালয়কে যুক্তরাজ্যের ইউসিএ’র ব্লাককলিষ্টভূক্ত করেছে এমন সংবাদ প্রচারিত হয়েছে, যথা 1. The Royal University of Dhaka 2. The University of Comillah 3. Atish Dipankar University of Science & Technology 4. Sylhet International University 5. Cumilla University

নামগুলোর মধ্যে দেখতে পাওয়া যায় Cumilla এবং Comillah শব্দ অন্তর্ভূক্ত করে দু’টি নামসর্বস্ব বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ রয়েছে কিন্তু আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নাম “Comilla University” এবং বাংলায় ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়।’ এ থেকে সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় “Comilla University” ইউসিএ’র নিষেধাজ্ঞার তালিকায় নেই ফলশ্রুতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের উক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষাগ্রহণে কোন বাঁধার সম্মুখিন হবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন শিক্ষার্থী ও জনসাধারণকে সচেতন করার জন্য কিছু নামসর্বস্ব বিশ্ববিদ্যালয় উল্লেখ করে গত ১৮ এপ্রিল ২০২২খ্রি. তারিখে দৈনিক জনকন্ঠ পত্রিকায় (১০ নং পাতা) গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিষয়টি অত্যান্ত স্পর্শকাতর ও উদ্বেগের বিধায় শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষার্থে ইতোমধ্যে ভিসি যুক্তরাজ্যের University of Creative Arts এর ভিসি বরাবর পত্র প্রেরণ করে অবহিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অতি দ্রুত বাংলাদেশে অবস্থিত বৃটিশ হাই কমিশনকে অবহিত করবে যাতে না বুঝে তথ্য-উপাত্ত ব্যতিত শুধুমাত্র ব্যবসায়িক মানসিকতায় বৃটেনে অবস্থিত কোন এজেন্সি এ ধরণের বিভ্রান্তিকর ও অপপ্রচারমূলক প্রচারণা থেকে বিরত থাকে। এহেন পরিস্থিতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে জনসাধারণের নিকট সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আহবান জানিয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দ্যা ক্রিয়েটিভ আর্টস নামের বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়কে কালো তালিকাভুক্ত করেছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হলেও উক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে নিষেধাজ্ঞা সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি।

ঢাকা, ২২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ