Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাম্রাজ্যবাদ ও নয়া ঔপনিবেশিক শোষণের বিরুদ্ধে ছাত্র ইউনিয়ন

প্রকাশিত: ২ জানুয়ারী ২০২১, ০৫:৪১

চট্রগ্রাম লাইভ: সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবস। দিবসটি উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আজ (১ জানুয়ারি, ২০২১) শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদের নেতৃবৃন্দ। চট্টগ্রাম জেলা সভাপতি এ্যানি সেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইমরান চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলার কমিটির সাংগঠনিক সম্পাদক টিকলু দে।

কোতোয়ালী থানার কোষাধ্যক্ষ অয়ন সেনগুপ্ত, কোতোয়ালী থানার শিক্ষা ও গবেষণা সম্পাদক এসএম নাবিল সহ অন্যান্য নেতৃবৃন্দ। বক্তারা বলেন, "যে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে মতিউল ইসলাম ও মির্জা কাদেরুল ইসলাম শহীদ হন, বর্তমানে সরকার সেই মার্কিন সাম্রাজ্যবাদেরই তাবেদারি করছে। বাংলাদেশের স্বাধীনতার বিরোধী শক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামের জনগণের উপর অন্যায়ভাবে যুদ্ধ চাপিয়ে দিয়েছিল।

ভিয়েতনামের জনগণের মুক্তির সংগ্রামে সংহতি জানাতে গিয়ে সেদিন শহীদ হন ছাত্র ইউনিয়ন নেতা মতিউল ইসলাম ও মির্জা কাদের। বাংলাদেশে বর্তমানে যে ফ্যাসিবাদী সরকার জেঁকে বসেছে তারা মুক্তিযুদ্ধের চেতনার সাথে বিশ্বাসঘাতকতা করে একের পর এক অসম চুক্তি, উচ্চ সুদের ঋণগ্রহণ, পরিবেশ বিধ্বংসী উন্নয়ন প্রকল্পসহ নানাবিধ উপায়ে সাম্রাজ্যবাদীদের এদেশীয় দোসর হিসেবে কাজ করছে।

মতিউল-কাদেরের আত্মত্যাগকে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করে এই স্বৈরাচারী সরকার ও তাদের বৈশ্বিক মোড়ল সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ছাত্র ইউনিয়ন দ্ব্যর্থহীনভাবে লড়বে।"
উল্লেখ্য, ১৯৭৩ সালের ১ জানুয়ারি ছাত্র ইউনিয়ন ও ডাকসুর ডাকে ভিয়েতনামের মুক্তিসংগ্রামে সংহতি জানিয়ে মিছিল তৎকালীন মার্কিন তথ্যকেন্দ্র (বর্তমান প্রেসক্লাব) এলাকায় পৌঁছালে পুলিশ গুলি চালায়।

পুলিশের গুলিতে শহীদ হন ছাত্র ইউনিয়ন নেতা মতিউল ইসলাম ও মির্জা কাদেরুল ইসলাম। স্বাধীন বাংলাদেশ প্রথমবারের মতো ছাত্রদের রক্তে রঞ্জিত হয়। ছাত্র হত্যার প্রতিবাদে ফুঁসে ওঠে সারা বাংলাদেশ।

ঢাকা, ০১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ