Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবি: জ্ঞান-বিজ্ঞানের মৌলিক নির্যাস হচ্ছে দর্শন

প্রকাশিত: ১৬ নভেম্বার ২০১৮, ০২:৫৫

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, জ্ঞান-বিজ্ঞানের মৌলিক নির্যাস হচ্ছে দর্শন। আধুনিক সভ্যতা বিকাশে দর্শনের ভূমিকা ও অবদান অনস্বীকার্য।

দর্শন মানুষর চিন্তা শক্তিকে করে শাণিত, বিশ্লেষণধর্মী এবং নিজকে জানার-চেনার ও আবিষ্কার করার সুযোগ অবারিত করে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিশ্ব দর্শন দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দর্শন চর্চার মাধ্যমে যে মানবিক মূল্যবোধ গড়ে ওঠে তা অবক্ষয় ও অপসংস্কৃতির হাত থেকে ব্যক্তি-সমাজ ও রাষ্ট্রকে সুরক্ষাসহ সত্যনিষ্ঠ ও যুক্তিনির্ভর সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে ইতিবাচক ভূমিকা রাখে।

দর্শন ব্যক্তিকে করে বিজ্ঞানমনষ্ক এবং নতুন নতুন আবিষ্কারের পথ পরিক্রমায় বিজ্ঞানীদের করে উদ্বুদ্ধ । তাই জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় দার্শনিক চেতনা খুব বেশি প্রয়োজন।

দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খানের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মাছুম আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অবসরপ্রাপ্ত প্রফেসর কাজী মোস্তাইন বিল্লাহ।

বিশ্ব দর্শন দিবস উপলক্ষে আয়োজিত দিনব্যাপী কর্মসূচীর মধ্যে আরো ছিল, র‌্যালি, বিতর্ক প্রতিযাগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলিফ হসপিটাল, চট্টগ্রাম এর সৌজন্যে ব্লাড গ্রুপিং।

 

ঢাকা, ১৫ নভম্বের (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ