Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নোবিপ্রবিতে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন

প্রকাশিত: ২৭ অক্টোবার ২০১৮, ০৩:১১

নোবিপ্রবি লাইভ: উৎসবমুখর পরিবেশে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ‘এ’ ও ‘বি’ গ্রুপের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নোবিপ্রবি ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরে ২৯টি কেন্দ্রে একযোগে শুক্রবার সকাল ১০.৩০ থেকে ১২.০০ টা এবং বিকেল ৩.০০ থেকে ৪.৩০ টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, এবার "এ" ইউনিটে ৭টি বিষয়ের ৩০৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২৩ হাজার ৯৩২ জন শিক্ষার্থী। সে হিসেবে "এ" ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়াই করে ৭৮ জন। "এ" ইউনিটভুক্ত বিষয়গুলো হলো, কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিক্স, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং স্ট্যাটিসিটিক্স ও সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং।

"বি" ইউনিটে ৮টি বিষয়ের ৩০৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২০ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী। সে হিসেবে "বি" ইউনিটে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বদ্বিতা করে ৬৮ জন। ‘বি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স, মাইক্রোবায়োলজি, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি ও জুয়োলজি। অনুষ্ঠিতব্য উভয় ইউনিটের পরীক্ষায় মোট পরীক্ষার্থীর উপস্থিতি ছিলো শতকরা প্রায় ৮০ ভাগ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ভর্তি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. এম অহিদুজ্জামান, নোয়াখালীর জেলা প্রশাসক জনাব তন্ময় দাস, নোবিপ্রবি ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইউছুফ মিঞা, সমাজবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়্যদ আতিকুল ইসলাম, আইআইএস ইনস্টিটিউটের পরিচালক এবং পরীক্ষা পরিচালনা ও আসন বিন্যান উপকমিটির আহ্বায়ক ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক, প্রক্টর ড. এসএম নজরুল ইসলাম, নোবিপ্রবি ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এম গোলাম মোস্তাফা, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডা: মো. মোখলেস উজ-জামান, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দপ্তরের পরিচালক এএইচ এম নিজাম উদ্দিন চৌধুরিসহ উচ্চ পর্যায়ের একটি ভিজিল্যান্স টিম বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।

সকালে প্রথমে ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের কেন্দ্রসমূহ পরিদর্শন করেন। পরে তিনি নোয়াখালী সরকারি মহিলা কলেজ পরিদর্শনে যান। সেখানে উপস্থিত সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

এসময় ভিসি সাংবাদিকদের বলেন, নোবিপ্রবি পরিবারের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের পাশাপাশি স্থানীয় প্রশাসনসহ সর্বস্তরের নোয়াখালীবাসীর সহায়তায় অত্যন্ত সুষ্ঠুভাবে এ ভর্তি কর্মযজ্ঞ চলছে।

এসময় তিনি রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় পুলিশ ও গোয়েন্দা প্রশাসন, জেলা প্রশাসন, নোয়াখালী পৌরসভা, ছাত্রনেতৃবৃন্দ, সাংবাদিকসহ সকল শ্রেণি পেশার মানুষ পরীক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে সহায়তা করছে। সব মহলের এমন অকৃত্রিম আন্তরিকতার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান তাদের প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানানা।

এদিকে পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসের সর্বত্র আনন্দমুখর পরিবেশ বিরাজ করে। পরীক্ষার্থীদের সঙ্গে অভিভাবকরাও এসেছেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন দিয়ে ক্যাম্পাসের প্রতিটি জায়গাকে সাজানো হয়েছে।

এছাড়া বিভিন্ন জেলাভিত্তিক ছাত্রফোরামগুলো বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের কাছে তথ্য কেন্দ্রে খুলে শিক্ষার্থীদের সহায়তা করে। ভর্তিচ্ছুদের সহায়তার জন্য পরীক্ষার হলগুলোর সামনেও তথ্য কেন্দ্র স্থাপন করেছে তারা। নোয়াখালী জেলা শহরেও পরীক্ষার্থীদের সহায়তা করতে নানা ব্যক্তি ও সংগঠন আন্তরিকভাবে কাজ করছে।

প্রসঙ্গত, ভর্তি সংক্রান্ত কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য এবার ভর্তি কমিটি এবং ১৬টি উপ-কমিটি গঠন করা হয়। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদসহ ৬টি অনুষদ এবং আইআইটি ও আইআইএস সহ ২টি ইনস্টিটিউটের অধীনে মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ৩০টি বিষয়ের ১ হাজার ৩২০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭০ হাজার ২৯৮টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পরীক্ষার প্রথমদিন শুক্রবার "এ" এবং "বি" ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩ টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হয়। আগামীকাল দ্বিতীয় দিন ২৭ অক্টোবর, শনিবার "সি" এবং "ডি" ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং শেষদিন ২৮ অক্টোবর রবিবার "ই" এবং "এফ" ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ