Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৫১ বছর পর ভাস্কর্যের বন্ধ্যাত্ব ঘুচলো চবির

প্রকাশিত: ২৬ অক্টোবার ২০১৮, ০১:৫৩

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাসে প্রথমবারের মতো নির্মিত হলো মুক্তিযুদ্ধ ভিত্তিক ভাস্কর্য 'জয় বাংলা'। বৃহস্পতিবার বিকেলে নবনির্মিত ভাস্কর্যটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। ভাস্কর্যটি উদ্বোধনের মধ্য দিয়ে ৫২ বছর পর বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্যের বন্ধ্যাত্ব ঘুচলো।

ভাস্কর্য উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেন, মহান মুক্তিযুদ্ধ আমাদের গৌরবের ঠিকানা। বাঙালির গৌরবোজ্জ্বল ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধুর বলিষ্ট নেতৃত্বে ৭১ এ মহান মুক্তিযুদ্ধ বীর বাঙালির অসীম ত্যাগর মহিমা প্রজন্মের সন্তানদের কাছে চির অম্লান কর রাখার প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ ভাস্কর্য করা হয়েছে।

তিনি বলেন, আমাদের সকলকে ইতিহাসের এ সত্যতা হৃদয় দিয়ে অনুধাবন করতে হবে ‘জয় বাংলা’ শুধুমাত্র একটি শ্লোগান নয়। অন্যায়-অবিচার-জুলুম-নির্যাতনকে পদদলিত করে বীর বাঙালির মুক্তি ও স্বাধীনতা অর্জনের একটি সাহসী উচ্চারণ ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’।

তিনি আরও বলেন, বিগত তিনবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের চির অম্লান করে রাখার প্রয়াসে বিভিন স্থাপনা সৃষ্টি করা হয়েছে। আজ এ ফিগারটিভ ভাস্কর্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রজন্মের সন্তানদের স্বদেশপ্রেম সাহস ও শক্তি যোগাব।

ভাস্কর্য উদ্বোধন অনুষ্ঠানে চবি অনুষদসমূহর ডিন, রেজিস্ট্রার, প্রভোস্টবৃদ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃদ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃদ, অফিস প্রধানবৃদ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃদ, সাংবাদিকবৃদ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

 

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ