Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবির ভর্তি পরীক্ষায় কঠোর অবস্থানে প্রশাসন

প্রকাশিত: ২৫ অক্টোবার ২০১৮, ০০:৫৪

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান (স্নাতক) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর অবস্থানে আছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তৈরী, ছাপানো থেকে শুরু করে পরীক্ষা কেন্দ্রে যাওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়াটি কঠোর গোপনীয়তা ও নিরাপত্তার মাধ্যমে সম্পন্ন করার সব রকম ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। প্রশ্নপত্র নিজেদের প্রেসে ছাপানো হয়। এতে প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোন সম্ভাবনা নেই বলেও জানান ভিসি।

তিনি আরো বলেন, এরপরও যদি কেউ কেন্দ্র প্রবেশের ১ ঘন্টা আগে প্রশ্নপত্র ফাঁসের সুস্পষ্ট প্রমাণ দিতে পারেন তবে প্রশাসন তা বিবেচনা করবে। এরপর কোন অভিযোগ গ্রহণ করা হবে না। বুধবার দুপুরে ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এসময় ভিসি আরো বলেন, এবারই সর্বপ্রথম ভর্তি পরীক্ষা দুই শিফটে নিজেদের ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসের বাহিরে কোন কেন্দ্রে পরীক্ষা হবে না। এ ভর্তি পরীক্ষার সার্বিক কার্যক্রম পরিচালনায় কঠোর গোপনীয়তা রক্ষা করা হবে। কথিত বিভিন্ন অবৈধভাবে যোগাযাগ মাধ্যমে কোন ধরণের অপপ্রচার চালানোর চষ্টা করা হলে, কোনভাবেই তা’ গ্রহণ করা হবে না।

দুই শিফটে পরীক্ষা নেয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে ভিসি বলেন, ভর্তি পরীক্ষায় পর্যাপ্ত নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার্থে এই ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাহিরে পরীক্ষা নেয়া অনেকটা দূরহ বলেও তিনি জানান।

নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ভর্তি পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নিরাপত্তার চাদরে ডাকা থাকবে এবং সব জায়গা সিসিটিভি ক্যামরার আওতায় থাকবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইসিটি সেলের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী বলেন, প্রতিটি হলে সিট প্ল্যান থাকবে এবং উপস্থিতির তালিকায় কালার প্রিন্ট ছবি থাকবে। এসবের পাশাপাশি CU Anti Proxy App নামে একটি বিশেষ অ্যাপের মাধ্যমে পরীক্ষার্থী সনাক্ত করা যাবে।

তিনি আরো বলেন, প্রতিটি পরীক্ষা শুরু হওয়ার ৪৮ ঘন্টা আগে সিট প্ল্যান প্রকাশ করা হবে। এর আগে মতবিনিময় সভায় প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আরো উপস্থিত ছিলেন, প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার, রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত), কে এম নুর আহমদ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ৪ টি ইউনিটের প্রধানগণ, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী, অনুষদসমূহের ডিন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদের প্রধানগণ।

 


ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ