Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নোবিপ্রবিতে প্লাস্টিক পণ্য থেকে জালানি বিষয়ক সেমিনার

প্রকাশিত: ২৪ অক্টোবার ২০১৮, ০০:৫০

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘প্লাস্টিক পণ্য থেকে জালানি: বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলে নোবিপ্রবি ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান। নোবিপ্রবি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইউছুপ মিঞার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মাইন উদ্দিন সরকার, ড. আঞ্জুমান বেগম শেলী, নির্বাহী পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা ওয়েস্ট টেকনোলজিস্ট এলএলসি, আমেরিকা। উক্ত সেমিনারের সমন্বয় করেন নোবিপ্রবি কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের পরিচালক ড. মো. আশরাফুল আলম।

সেমিনারে বক্তারা বলেন, এলএলসি সারা পৃথিবীতে ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করে। ওয়েস্ট অর্থাৎ আবর্জনাকে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে মূল্যবান জিনিস উৎপাদন করা। এ পদ্ধতিতে ১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব। এছাড়া এর মাধ্যমে গ্যাস, এভিয়েশন ফুয়েল ও বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

উল্লেখ্য, প্রধান নির্বাহী (সিইও) প্রফেসর ড. মাইন উদ্দিন সরকার একজন বিশিষ্ট বিজ্ঞানী। তিনি নোবিপ্রবি’র সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী। এশিয়া অঞ্চলের হাব হিসেবে তিনি নোবিপ্রবিকে অগ্রাধিকার দিচ্ছেন।

এছাড়া তিনি নোয়াখালী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর বিষয়েও আগ্রহ দেখান। সেমিনারে ড. মাইন উদ্দিন সরকাররের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

 

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ