Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আইয়ুব বাচ্চুর গিটার যাচ্ছে চবির জাদুঘরে

প্রকাশিত: ২১ অক্টোবার ২০১৮, ০৩:১০

মিনহাজ তুহিন: সদ্য প্রয়াত ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চু ১৯৬২ থেকে ২০১৮ পর্যন্ত ৫৬ বছরে বয়সে সংগ্রহ করেছেন ৬৭টি গিটার। এর মধ্যে ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দেয়ার ইচ্ছা ছিল তাঁর।

জানা গেছে, দেড় বছর আগে ছোট মামা আবদুল আলীমকে এ ইচ্ছের কথা জানিয়েছিল আইয়ুব বাচ্চু। গিটারগুলো যদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে দেয়া হয়ে তবে বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে আইয়ুব বাচ্চু স্মৃতি কর্ণার বানাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আইয়ুব বাচ্চুর পারিবারিক সূত্রে জানা যায়, গিটারই ছিল তার ধ্যান-জ্ঞান। গিটার থেকে আইয়ুব বাচ্চুর উৎপত্তি। গিটারকে ভালোবেশে জয় করেছে পুরো দুনিয়া। যখনই বাচ্চু দেশের বাইওে যেত গিটার কিনতো। এসব গিটার মাঝে একবার নিলামে তুলেছিল সে। কিন্তু আবার সে সিদ্ধান্ত থেকে সরে আসে। পরে ৬০টি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে দিয়ে দিবে জানায়।

তার মামা আবদুল আলীম সাংবাদিকদের জানান, দেড় বছর আগে বাচ্চু চট্টগ্রামে আসলে আমাকে বলেছিল তার ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিকে দিয়ে দেয়া হবে। যাতে করে সেগুলো গিটারপ্রেমী শিক্ষার্থীরা অনুপ্রাণিত হয়।

এ বিষয়ে চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ক্যাম্পাসলাইভকে বলেন, বাচ্চুর সাথে আমার আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক গভীর। কিছুদিন আগে একটা অনুষ্ঠানে তার সাথে আমার দেখা হয়। সে আমাকে সালাম করলো।

আমি বললাম তোমাকে আমি এখনো আমার আমলে পায়নি। আমার পরিকল্পনা ছিল যেহেতু বছরের শুরুতে আমাদের একাডেমিক ক্যালেন্ডার শুরু হয় প্রতিটি ডিপার্টমেন্টে আলাদা নবীণবরণ করে। আমরা চিন্তা করে ছিলাম, আলাদা না করে আগামী বছর ২০১৯ সালের পহেলা জানুয়ারী একটি সম্মিলিত নবীণবরণ অনুষ্ঠান করবো। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ অনুষ্ঠানে আইয়ুব বাচ্চুকে গান করতে বলেছিলাম। সে আমাকে বলেছিল, স্যার, আপনি যখনই বলবেন, আমি সব প্রোগ্রাম বাদ দিয়ে চলে আসবো।

আইয়ুব বাচ্চুর কর্ণার সম্পর্কে ভিসি আরো বলেন, আইয়ুব বাচ্চুকে নিয়ে প্রোগ্রাম করার কথা ছিল আমাদের। তাকে যেহেতু আমরা পায়নি, এখন যেটা করতে পারি তার গিটার যদি আমরা পাই আমাদের জাদুঘরে একটা আইয়ুব বাচ্চু স্মৃতি কর্ণার করবো সেখানে তার গিটার, সংগ্রহ, ছবি থাকবে।

 

 

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ