Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবিতে আন্তর্জাতিক সম্মেলন রবিবার

প্রকাশিত: ৫ অক্টোবার ২০১৮, ০৯:২৪

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান গবেষণা ইন্সটিটিউট ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে শুরু হচ্ছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। আগামী রবিবার ও সোমবার, ৭ ও ৮ অক্টোবর রিথিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ১৫০ শিক্ষক ও গবেষক উপস্থিত থাকবেন।

বৃহস্পতিবার দুপুরে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সমাজবিজ্ঞান রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘রিথিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ শীর্ষক এ আন্তর্জাতিক সম্মেলনটি অনুষ্ঠিত হবে চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে। এই সম্মেলনের উদ্বোধন করতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এছাড়া আরও হউপস্থিত থাকবেন চবি প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। এছাড়া সম্মেলনে উন্নয়ন বিতর্ক নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন দিল্লির সেন্টার ফর ডেভলপ স্টাডিজের পরিচালক প্রফেসর অরূপ কুমার ধর।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এতে আমেরিকা, চীন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালয়েশিয়া, থাইল্যান্ড ও নেপালের ২০ জন গবেষক অংশ নিবেন। এই সম্মেলন দক্ষিণ এশিয়ার উন্নয়ন নিয়ে একাডেমিশিয়ান ও উন্নয়ন প্রফেশনালদের মধ্যে যে বিচ্ছিন্নতা তা দূর করবে।

এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের সাথে নেটওয়ার্কিং ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সেতুবন্ধন তৈরিতে ভূমিকা রাখবে। এদিকে সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৮০ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনে প্রতিদিন ৬ টি করে মোট ১২ টি প্যানেলে প্যারালাল সেশন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের সমাপনী দিনে উন্নয়ন গবেষকদের নিয়ে দক্ষিণ এশীয় উন্নয়ন ফোরাম গঠন করা হবে। এছাড়া সমাজ বিজ্ঞান রিসার্চ ইন্সটিটিউট থেকে ৩টি গবেষণা প্রবন্ধ সংকলন প্রকাশের কথাও জানানো হয়।

আরো জানানো হয়, ১৯৯৯ সালে সমাজবিজ্ঞান গবেষনা ইন্সটিটিউট গঠনের পর এবারই প্রথম কোন আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। অনুষদ ভিত্তিক এমন সম্মেলন আগে হয়নি।

 


ঢাকা, ০৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ