Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৯ দফা দাবিতে নোবিপ্রবিতে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: ৭ আগষ্ট ২০১৮, ২১:৫৩

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষার্থীবান্ধব প্রশাসন ও ছাত্র-ছাত্রীদের জন্য শতভাগ আবাসিক সুবিধা নিশ্চিতকরণসহ ৯দফা দাবিতে প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকেও তালা ঝুলিয়ে দেয় তারা।

মঙ্গলবার সকাল ৮:৩০ টায় শিক্ষার্থীরা ভবনগুলোতে তালা ঝুলিয়ে তাদের দাবির কথা জানায়। এসময় শিক্ষার্থীদের প্রশাসনিক ভবনের সামনে জড়ো হয়ে স্লোগান দিতে দেখা যায়।

বেলা ৯টায় পর্যন্ত বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ নিজ নিজ অফিসে ঢুকতে না পেরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার ও মসজিদ প্রাঙ্গনে অবস্থান নেন।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর মুশফিকুর রহমান তাদের দাবিগুলো নিয়ে যথাযথ কতৃপক্ষের সাথে আলোচনা করে তড়িৎ সিদ্ধান্ত জানাবেন বলে আশ্বাস দেন শিক্ষার্থীদের। শহিদ মিনারে অবস্থান নেওয়া শিক্ষকরা চলমান পরিস্থিতি নিয়ে আলাদা আলাদা বক্তব্য রাখেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগগের শিক্ষক প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, 'বিশ্ববিদ্যালয়ে এমন এক দিন নয়, গত দুই মাসে প্রায় পাঁচবার আমাদেরকে স্বাভাবিক কার্যক্রম পরিচালননাকরতে দেয়া হয়নি। আমাদের প্রত্যেকের ডেস্ক আছে। আমরা একাডেমিক কার্যক্রম চালানোর পাশাপাশি নিজেদের কাজও করতে হয় প্রতিদিন। এইভাবে কিছুদিন পরপর তালা দেওয়া দু:খজনক ও বিশ্ববিদ্যালয় এর ভাবমূর্তি রক্ষার্থে একটা বিরাট প্রশ্ন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল্লাহ আল মামুন বলেন, 'আজকে আমরা রাস্তায় বসে আছি। গত ১২বছর ধরে এমনটা হচ্ছে, সেটা কেন? এমনটা চলতে থাকলে শিক্ষক-ছাত্র সম্পর্ক নষ্ট হবে। বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষার পরিবেশ বিঘ্নিত হবে। দেশের চলমান পরিস্থিতির সাথে এর কোনো যোগসাজশ আছে কিনা সেটাও খঁতিয়ে দেখতে হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, 'কাল আমাদের এক সিনিয়র শিক্ষকের উচ্চশিক্ষার্থে কাগজপত্র নিয়ে অ্যাম্বাসির মুখোমুখি হতে হবে। তিনি যদি এখন কোনো কারনে কাগজপত্র নিতে বিলম্ব হয় এবং অ্যাম্বাসি তে যেতে না পারেনতাহলে এর দায়ভার কে নেবেন?

শিক্ষার্থীদের ৯ দফা দাবি নিয়ে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সভাপতি সফিকুল ইসলাম রবিন বলেন 'এ আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের এবং যৌক্তিক। এই দাবির সাথে নোবিপ্রবি ছাত্রলীগ একত্ততা পোষণ করেছে বলেও জানান তিনি।

এদিকে প্রায় ৩ঘন্টা বন্ধ থাকার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির উদ্যোগে প্রধান ফটক, একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের তালা ভাঙ্গা হয়।

উল্লেখ্য সকাল থেকে বিশ্ববিদ্যালয় এ অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিলো।

 


ঢাকা, ০৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ