Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটে ‘সিভিল ডে’ উদযাপিত

প্রকাশিত: ১৯ জুলাই ২০১৮, ২২:৩৫

চুয়েট লাইভ: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘টেকসই উন্নয়নের জন্য পুরকৌশল’ Civil Engineering for Sustainable Development) শ্লোগানে “সিভিল ডে” উদযাপিত হয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং (পুরকৌশল) বিভাগের আয়োজনে ৪৪তম ব্যাচের বিদায় উৎসব উপলক্ষে দিবসটির আয়োজন করা হয়।

বৃহস্পতিবার পুরকৌশল ভবনের সামনে থেকে সকাল ১১টায় আনন্দ র‌্যালির মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় র‌্যালিতে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ চুয়েট পরিবারের বিপুল সদস্য অংশগ্রহণ করে।

এ উপলক্ষে চুয়েট কেন্দ্রীয় অডিটরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: মইনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক ভিসি ও পুরকৌশল বিভাগের প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম, পুরকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো: আব্দুর রহমান ভূঁইয়া এবং ছাত্রকল্যাণ উপ-পরিচালক প্রফেসর ড. জিএম সাদিকুল ইসলাম।

এতে আরো বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের ‘১৩ ব্যাচের কোর্স কো-অর্ডিনেটর ও
অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোহাম্ম আলতাফ হোসাইন, রয়েল সিমেন্ট লিমিটেডের উপ-মহাব্যাবস্থাপক মো: দাউদ করিম, শিক্ষার্থীদের পক্ষে ‘১৪ ব্যাচের সায়মা জাহিন এবং ‘১৫ ব্যাচের জুবায়ের তাকীব।

অনুষ্ঠানের শুরুতে সিভিল ইঞ্জিনিয়ারিং-এর বর্তমান অগ্রগতি ও ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। এরপর ‘টেকসই উন্নয়নের জন্য পুরকৌশল’ এই প্রতিপাদ্যের উপর কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমানে সিভিল ইঞ্জিনিয়ারদের কাজের ব্যাপ্তি ও পরিসর অনেক বেড়েছে। সিভিল ইঞ্জিনিয়ার মানেই আগে ভাবা হতো ভবন ও অবকাঠামো নির্মাণ। কিন্তু বর্তমান বাস্তবতায় পরিবেশ, জলবায়ু, টেকসই উন্নয়নসহ অনেক বড় বড় ক্ষেত্র তৈরি হয়েছে।

তিনি আরো বলেন, চুয়েট থেকে পাস করা সিভিল ইঞ্জিনিয়াররা দেশের পাশাপাশি এখন বৈশ্বিক চাহিদা মেটাতে ভূমিকা রাখছেন। পরিবর্তনশীল বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় চুয়েটের শিক্ষার্থীরা আরো বেশি অবদান রাখবেন বলেও আমরা আশা করছি। পরে বিদায়ী শিক্ষার্থীদের হাতে তিনি সম্মাননা স্মারক তুলে দেন।

এদিকে সিভিল ডে উপলক্ষে পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে বিকাল ৪টায় ৪৪তম ব্যচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর হিসেবে ছিলো রয়েল সিমেন্ট লিমিটেড।

 

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ