Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটে ২১ মার্চ পানিসম্পদ বিষয়ক জাতীয় কনফারেন্স হচ্ছে

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ০৩:১৬

চুয়েট লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান আগামীকাল ২১ মার্চ (বুধবার), ২০১৮ খ্রি. “ন্যাশনাল কনফারেন্স অন ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (ঘঈডজঊ-২০১৮)” শীর্ষক এক জাতীয় কনফারেন্সে যোগ দিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ আসছেন।

চুয়েটের পুর ও পানিসম্পদ কৌশল (সিভিল এন্ড ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং) বিভাগ দু’দিনব্যাপী এই কনফারেন্সের আয়োজন করছে। চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে সকাল ১০:৩০ ঘটিকায় অধ্যাপক আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে উক্ত কনফারেন্সের উদ্বোধন করবেন।

এতে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর
উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া। সভাপতিত্ব করবেন পুর ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. আয়শা আখতার।

কনফারেন্সে পানিসম্পদ কৌশল বিষয়ের পাশাপাশি নদী প্রকৌশল, ড্রেজিং, বন্দর-পোতাশ্রয় ও কোস্টাল ইঞ্জিনিয়ারিং, জলবায়ু পরিবর্তনের প্রভাব, পানি সেচ ও ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনা, পানি ও পানিবর্জ্য ব্যবস্থাপনা, আরবান হাইড্রোলজি ও ড্রেনেজ, স্যানিটেশন ও স্বাস্থ্য, টেকসই উন্নয়নসহ প্রভৃতি বিষয় নিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও প্রফেশনালগণ বিষয়ভিত্তিক পৃথক আলোচনায় অংশগ্রহণ করবেন।

এতে চট্টগ্রামের কর্ণফুলী নদী নিয়ে ১১টি এবং হালদা নদী বিষয়ে ৪ টি বিশেষ প্রবন্ধ উপস্থাপিত হবে।

দুইদিনব্যাপী উক্ত কনফারেন্সে পৃথক ৬ টি টেকনিক্যাল সেশনে মোট ৬৯ টি প্রবন্ধ উপস্থাপিত হবে। কনফারেন্সের প্রথমদিন আমন্ত্রিত কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- ঢাকাস্থ নেদারল্যান্ড দূতাবাসের পানি ব্যাপস্থাপনা বিষয়ক থিমাটিক এক্সপার্ট মি. পিটার ডি. ভ্রাইস (Ir. Peter de Vries) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল মতিন।


ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ