Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চুয়েটে ‘বিজ্ঞান দর্পণ’ এর মোড়ক উন্মোচন

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ০১:৩৪

চুয়েট লাইভ: ‘সংকীর্ণতা ছিন্ন করে ডানা মেলি দিগন্তে’ এই স্লোগানকে সামনে রেখে প্রথম বারের মত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) প্রকাশিত হল বিজ্ঞান বিষয়ক ত্রৈমাসিক ম্যাগাজিন ‘বিজ্ঞান দর্পণ’ ।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ম্যাগাজিনটি গত ১৯ শে মার্চ প্রথম সংখ্যার (স্বাধীনতা সংখ্যা ) মোড়ক উন্মোচন করা হয় । এতে প্রধান অতিথি হিসেবে ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম ।

মোড়ক উন্মোচনের পর ভিসি তার বক্তব্যে বলেন , আমি অত্যন্ত আশান্বিত তোমাদের এ সৃষ্টিশীল কাজের প্রতি । সৃষ্টিশীল কাজে অনেক রকম বাধা থাকে । তোমরা সবকিছু উৎরিয়ে কাক্ষিত এ ম্যাগাজিনটি প্রকাশ করতে পেরেছ ।

এ জন্য বিজ্ঞান দর্পণের সাথে সংশ্লিষ্ট সবাইকে আমি অভিনন্দন জানাচ্ছি। প্রকৌশলীরা সমাজের মেধাবীদের একটা অংশ কিন্তু আমরা প্রকৌশলীরা সেভাবে সমাজে নিজেদের তুলে ধরতে পারি নি। সেক্ষেত্রে আমরা লেখার মাধ্যমে নিজেদের কে তুলে ধরতে পারি । কারন লেখালেখি করা একটা আর্ট ,একটা টেকনিক।

তিনি আর ও বলেন , প্রথম সংখ্যা হিসেবে বিজ্ঞান দর্পণ ম্যাগাজিনটি অত্যন্ত সমবেত মনে হয়েছে এবং এখানে আবিষ্কারের অনেক কিছু তুলে ধরা হয়েছে । আশা করি ভবিষ্যতে তোমরা তোমাদের প্রচেষ্টা অব্যাহত রাখবে ।

বিজ্ঞান দর্পণ এর চিফ মডারেটর ও যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. জামালউদ্দিন আহামেদের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ,পিএমই বিভাগের সহকারী অধ্যাপক জায়েদ বিন সুলতান ও ইটিই বিভাগের প্রভাষক মোঃ আহাসান কবির ।

বিজ্ঞান দর্পণ এর সম্পাদক শাহিনুল ইসলাম ক্যাম্পাসলাইভকে বলেন , চিন্তা করার অদম্য শক্তিই মানুষের জ্ঞানের দ্বার উন্মুক্ত করে । সেই অনুরণিত জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিতে ,আমাদের ক্যাম্পাস সাফল্যকে সবার মাঝে ব্যাপিত করতে এবং বাংলা ভাষায় বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় করতে এই প্রথম বারের মতো"বিজ্ঞান দর্পণ" নামক ম্যাগাজিন বের করেছি ।

এই স্বাধীনতার মাসে, মুক্ত বিজ্ঞান চিন্তাকে আরো বেশি উজ্জীবিত করতে আমরা আমাদের প্রথম সংখ্যার নামকরন করছি "স্বাধীনতা সংখ্যা । ক্যাম্পাসে অনেকেই বিজ্ঞানবিষয়ক লেখা লিখতে আগ্রহী থাকে, কিন্তু এ বিষয়ক কোন ম্যাগাজিন না থাকায় কাল-পরিক্রমায় তাদের লেখার ইচ্ছা অংকুরেই বিনষ্ট হয়ে যায়।

সুতরাং এই ম্যাগাজিনটা, সেই সব সম্ভাবনাময় বিজ্ঞান লেখকদের জন্য একটি প্লাটফর্ম যারা লিখতে চায় । আর বলে এই ম্যাগাজিনের ব্যাপারে স্যারদের কাছ থেকে যেমন ইতিবাচক সাড়া পেয়েছি তেমনি সাড়া পেয়েছি প্রাক্তন চুয়েটিয়ান ভাইদের কাছে ।

আশা করি আমরা ভবিষ্যতে আরও নতুনরুপে এবং আরো ব্যাপকভাবে ম্যাগাজিনটি প্রকাশ করতে পারব ।

 

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ