Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সব পরীক্ষার প্রশ্নফাঁসে চুয়েট ছাত্রের ফেইসবুক গ্রুপ!

প্রকাশিত: ১৭ মার্চ ২০১৮, ১৭:৪৪

লাইভ প্রতিবেদক : চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রের একটি ফেইসবুক গ্রুপের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। ওই গ্রুপের নাম 'আহমেদ রুদ্র'। এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসকারী চক্রের খোঁজ নিতে গিয়ে ওই গ্রুপটির সন্ধান পায় পুলিশ।

খোঁজ নিয়ে জানা যায়, শুধু এসএসসি পরীক্ষা নয়, এর আগেও পিইসি, জেএসসি, ডেন্টালসহ আরও পরীক্ষার প্রশ্ন ফাঁস করেছে 'আহমেদ রুদ্র' আইডি থেকে বিক্রি করা হয়েছে। গ্রুপটির ব্যাপারে অনুসন্ধান করে জানা যায়, নেপথ্যে এটি পরিচালনা করছেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী ছাত্র রাকিবুল হাসান ও তার সহযোগী আদনাদ হাবিব সাজ্জিল। মূলত রাকিবুলই হলেন এই গ্রুপের মূল অ্যাডমিন। পরীক্ষা শুরুর আগেই রাকিবুল প্রশ্ন সংগ্রহ করে তার গ্রুপের মাধ্যমে টার্গেট করা অন্য গ্রুপ ও শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতেন। এরপর বিকাশের মাধ্যমে ৫০০ থেকে পাঁচ হাজার টাকা করে নিতেন তারা। পুলিশের কাছে এমন তথ্য রয়েছে।

গোয়েন্দা সূত্রমতে, প্রশ্ন ফাঁসে জড়িত এ গ্রুপটির বিশেষত্ব হলো- এখন পর্যন্ত যেসব গ্রুপের প্রশ্ন ফাঁসের সংশ্নিষ্টতার তথ্য-উপাত্ত মিলেছে, তার প্রায় প্রতিটির সঙ্গে 'আহমেদ রুদ্র'র লিংক পাওয়া গেছে। গত ১০ মার্চ চুয়েট থেকে রাকিবুলকে গ্রেফতার করেছে পুলিশের সাইবার ক্রাইম ইউনিট। কীভাবে মেধাবী এই তরুণ প্রশ্ন ফাঁসকারী চক্রে ভিড়েছেন, তা শুনে গোয়েন্দারাও বিস্মিত। এরই মধ্যে পুলিশের কাছে ১৬১ ধারা ও আদালতে ১৬৪ ধারায় জবানবন্দির দেওয়ার পর রাকিবুল বর্তমানে কারাগারে রয়েছেন। তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা হয়েছে।

সাইবার ক্রাইম ইউনিটের ডিসি আলিমুজ্জামান বলেন, এসএসসিসহ আরও কিছু পরীক্ষার প্রশ্ন অনলাইনে বিক্রিতে রাকিবুল জড়িত ছিল। এ চক্রের আরও কিছু লোকজনকে গ্রেফতারের চেষ্টা চলছে। তাদের আইনের আওতার আনার মধ্য দিয়ে প্রশ্ন ফাঁসের মূল রুটে যাওয়া সম্ভব হতে পারে।

ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ