Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চবিতে অনুমতি ছাড়াই যে কাউকে গ্রেফতার করা যাবে!

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারী ২০১৮, ২৩:১৬

চবি লাইভ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যে কাউকে গ্রেফতার করতে পারবে পুলিশ। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন অনুমতি লাগবে না। ক্যাম্পাসে শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারি, মামলার আসামি কিংবা ফৌজদারি অপরাধে জড়িত যে কাউকে গ্রেফতার বা আটকের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই বলে সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভিসির সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সিদ্ধান্তের কথাটি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দিনসহ উর্ধ্বতন কর্মকর্তাদের জানান।

সিদ্ধান্তে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ১৯৯৭ সালের সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ি কেউ ফৌজদারি অপরাধ করলে পুলিশই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া ১৯৯১ সালের আরেক সিদ্ধান্ত অনুযায়ি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো শান্তি শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশ নিজ উদ্যোগে ব্যবস্থা নিতে পারবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের অনুমতির প্রয়োজন নেই।

বিশ্ববিদ্যালয়ে অরাজকতা পরিস্থিতি সৃষ্টি হলে তাৎক্ষণিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতির অপেক্ষায় থাকত এতদিন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী শান্তি শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশ যেকোনো সময় অ্যাকশনে যেতে পারে। যদিও বিষয়টি পুলিশ এতদিন জানতো বলে দাবি করে আসছিল। তাই বিষয়টি পুলিশকে প্রক্টরের মাধ্যমে জানিয়ে দেওয়া হলো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো.আলী আজগর চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ের যে কোনো শিক্ষার্থী অন্যায় করলে প্রশাসন কেন ব্যবস্থা নিচ্ছে না তা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। কিন্তু এক্ষেত্রে পুলিশেরও ভূমিকা রয়েছে। ১৯৯১ ও ১৯৯৭ সালের বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা রক্ষায় পুলিশ যে কোন ব্যবস্থা নিতে পারবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতির প্রয়োজন নেই। তারা যেকোনো সময় অভিযানসহ ফৌজদারী অপরাধে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে হাটহাজারী থানার ওসি বেলাল উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তের কথা আমাদের জানানো হয়েছে। বিষয়টি আমরা এতদিন জানতাম না। তাই ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কিছুটা সময়ক্ষেপন হতো। এখন থেকে কেউ যদি অরাজকতা ও ক্যাম্পাসের শান্তি শৃঙ্খলা নষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব। এবার থেকে অপহরণসহ নানা ঘটনায় জড়িতদের বিরুদ্ধে স্পেশাল অপারেশন পরিচালনা করা হবে।

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ