চবিতে ভর্তি যুদ্ধ শুরু বুধবার, প্রতি আসনে লড়বে ৩৭ জন


Published: 2021-10-26 19:03:39 BdST, Updated: 2021-12-02 21:26:39 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথমবর্ষের ২০২০-২১ ভর্তি পরীক্ষা আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাচ্ছ। কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথমবর্ষের ২০২০-২১ ভর্তি যুদ্ধ।

জানা গেছে, চার ইউনিট ও দুই উপইউনিটে চার হাজার ৯২৬ আসনের জন্য এবার আবেদন করেছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩ শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন। ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েক শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে অংশ নিবে সর্বোচ্চ ১৭ হাজার শিক্ষার্থী।

সংশ্লিষ্ঠ সূত্রে গেছে, এবার মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩টি। ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২১২টি। আবদেন জমা পড়েছে ৬৮ হাজার ১০৬টি। ‘বি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২২১টি। বিপরীতে আবদেন জমা পড়ে ৪২ হাজার ৬৬৭টি।

‘সি’ ইউনিটে আসন সংখ্যা ৪৪১। বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৯১৮। ‘ডি’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ১৬০টি। আবেদন পড়েছে ৫৪ হাজার ২৪৯। এছাড়াও দুটি উপইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫ আসনের বিপরীতে আবেদন পড়েছে দুই হাজার ২০টি। এছাড়াও ‘ডি১’ উপইউনিটে ৩০ আসনের বিপরীতে জমা পড়েছে দুই হাজার ৯০২ আবেদন।

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা পূর্বের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী)। এতে প্রতি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ মাধ্যমিকের জিপিএ ৪০ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএর ৬০ শতাংশ যোগ হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ অক্টোবর। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।