চবিতে ৩৬০ কোটি ৮৯ লাখ টাকার বাজেট ঘোষণা


Published: 2021-09-25 11:54:43 BdST, Updated: 2021-10-16 05:36:05 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ অর্থ বছরে ৩৬০ কোটি ৮৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও ভাতা খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৩০ কোটি কোটি ৮৫ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ শতাংশ।

এছাড়া পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি ৩ লাখ। সর্বমোট ২৮৫ কোটি ৮৮ লাখ টাকা যাবে বেতন ভাতা ও পেনশন খাতে। যা মোট বাজেটের ৭৯ দশমিক ২৪ শতাংশ। শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. এ আর মল্লিক প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ৩৩তম সিনেট সভায় এ বাজেট পেশ করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান।

এর আগে ২০২০-২১ অর্থবছরে চবির বাজেট ছিলো ৩৫১ কোটি ৮৫ লাখ টাকা। যেখানে বেতন-ভাতা বাবদ বরাদ্দের পরিমাণ ছিলো ২২২ কোটি ২০ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ দশমিক ১৬ শতাংশ।

২০২১-২২ অর্থবছরে মোট বাজেটের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ৩৫১ কোটি ৮১ লাখ টাকা। ঘাটতি বাজেট রয়েছে ৮ কোটি ৯৮ লাখ টাকা। একইসঙ্গে গত অর্থবছরের সংশোধিত বাজেট ৩৪৭ কোটি ৪৯ লাখ টাকা সিনেট সভায় অনুমোদন করা হয়।

এদিকে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে এবছর গবেষণা খাতে চবির বরাদ্দ ৫ কোটি ৫০ লাখ টাকা। এ খাতে গত বছরের তুলনায় ১ কোটি ৩০ লাখ টাকা বেশি বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ২৭ হাজার ৪৮৩ জনের বিপরীতে ২০২১-২২ অর্থবছরে শিক্ষার্থীপ্রতি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৩০ হাজার ৪৪৬ টাকা।

সভাপতির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়নের দিকে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করা হয়েছে। তাছাড়া এবারের বাজেটে গবেষণা খাতে আগের চেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে। আন্তর্জাতিক র্যাংকিংয়ে চবির অবস্থানকে সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়া ও গবেষণার মান বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা আছে আমাদের।

সিনেট সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান ও নজরুল ইসলাম চৌধুরী। এছাড়া বিশ্বিবদ্যালয়ের সিনেট সদস্য ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।