চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘ফ্যাক্ট চেক’ সভা


Published: 2021-09-08 12:43:29 BdST, Updated: 2021-09-18 04:23:17 BdST

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিবেশিত সংবাদ ও তথ্যের ‘ফ্যাক্ট চেক’ বিষয়ক একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ’ (এমআরডিআই) ও এশিয়া ফাউন্ডেশনের সাথে যৌথভাবে এই দ্বিপাক্ষিক সভায় ভুয়া খবর, গুজব ও অপতথ্য চিহ্নিত করার প্রক্রিয়াকে বিভাগের একাডেমিক কার্যক্রমে অন্তর্ভুক্তির ওপর জোর দেয়া হয়।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমআরডিআই’র কার্যনির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সঞ্চালনায় এতে ধারণাপত্র উপস্থাপন করেন এজেন্সি অব ফ্রান্স প্রেস (এএফপি) বাংলাদেশের ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির।

বিভাগীয় সভাপতি মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য দেন, প্রফেসর আলী আজগর চৌধুরী, অ্যাসোসিয়েট প্রফেসর মোরশেদুল ইসলাম, আবুল কালাম আজাদ, শাহাব উদ্দিন, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর খন্দকার আলী আর রাজী, মুহাম্মদ যাকারিয়া, ফারজানা করিম, মাধব চন্দ্র দাস, রেজাউল করিম, সায়মা আলম, রাজীব নন্দী ও সুবর্ণা মজুমদার।

সভায় আলোচকরা বলেন, সামাজিক যোগাযোগ সাইটের বিপুল তথ্যভাণ্ডারের মধ্যে ভুয়া খবর ও গুজব অনুসন্ধানে বিভাগের শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে। পাশাপাশি বক্তারা ভুয়া খবর ও অপতথ্য দ্রুত শনাক্ত করার জন্য বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে ‘ফ্যাক্ট চেক’ অন্তর্ভুক্ত করার আহবান জানান।

প্রসঙ্গত, এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় এমআরডিআই দেশের সাংবাদিকতার বিদ্যায়তনিক প্রতিষ্ঠান বিশেষত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ বিভাগগুলোর শিক্ষক-শিক্ষার্থী-গবেষকদের সাংবাদিকতার কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিয়ে আসছে।

ঢাকা, ০৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।