পরিবেশ দিবসে ব্যাতিক্রমী আয়োজন করলো সিইউএসেস


Published: 2021-06-06 04:42:35 BdST, Updated: 2021-06-18 08:33:41 BdST


চবি লাইভ: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ রক্ষায় সচেতন সৃষ্টি করতে ব্যাতিক্রমী আয়োজনে দিনটি অতিবাহিত করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইন্টিফিক সোসাইটি (সিইউএসেস)। ব্যাতিক্রমী আয়োজনের মধ্যে ছিলো কল্পনা, পুনরুদ্বার, পুনরুজ্জীবন প্রতিযোগিতা, সেমিনার, পরিবেশ বিষয়ক কুইজ।

কল্পনা প্রতিযোগিতায় প্রতিযোগিরা পুনরায় কল্পনা,পুনরুদ্বার,পুনরুজ্জীবন পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে কিভাবে পরিবেশকে পুনরুদ্বার করা যায় এই বিষয়ে ছবি ও ভিডিওর মাধ্যমে অনন্য ও অসাধারণ আইডিয়া উপস্থাপন করেছে।

৫ জুন (শনিবার) ভার্চুয়ালি তারা এই কর্মসূচি বাস্তবায়ন করে। কল্পনা পুনরুদ্ধার প্রতিযোগিতায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়াও প্রতিযোগিতার শেষে সাম্প্রতিক বিশ্ব পরিবেশ, বাংলাদেশের বিপন্ন প্রাণীকুল, বাংলাদেশের পরিবেশ, ঔষধি গাছ এবং ম্যানগ্রোভ সুন্দরবন ইত্যাদি বিষয়ে কুইজ এবং "করোনা মহামারী কি আমাদের বাস্তুতন্ত্র পুনরুদ্ধার করছে?" শীর্ষক একটি ওয়েব সেমিনার আয়োজন করে।

আয়োজিত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক মোঃ হুমায়ুন কবির। এছাড়াও বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা।

বক্তারা পরিবেশ রক্ষায় সচেতন হওয়ার উপর জোর দিয়ে বলেন, আমরা চাইলেই পরিবেশের যেসব উপাদানের অবক্ষয় হয়েছে বা হচ্ছে তা সংরক্ষণ করতে পারি। সেটি হতে পারে আমাদের ছোট্ট একটি অভ্যাস পরিবর্তনের মাধ্যমে। এই যে ধরুন যেখানে সেখানে প্লাস্টিকের বস্তু, পলিথিন, অপচনশীল জিনিস ইত্যাদি ফেলা থেকে নিজেকে বিরত রাখা বা প্রত্যেক মাসে একটি করে গাছ লাগানো হতে পারে বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে একটি ক্ষুদ্র পদক্ষেপ।

পাশাপাশি বৃক্ষ রোপণের উপর জোর দিয়ে বক্তারা বলেন, বৃক্ষ রোপনের মাধ্যমে আশেপাশকে সবুজে রূপান্তরিত করার প্রত্যয় হাতে নিতে হবে। একমাত্র আমরাই পারি পরিবেশের সবুজ -সতেজ ও শান্তির রূপ আবারো ফিরিয়ে আনতে।

ঢাকা, ৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।